ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

আলোচিত সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ:

আন্তর্জাতিক ডেস্ক
মে ২৯, ২০২২ ১১:২৯ অপরাহ্ণ
Link Copied!

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নেপালে নিখোঁজ প্লেনটি ‘বিধ্বস্ত’ হয়েছে

অবশেষে নেপালে নিখোঁজ প্লেনের সন্ধান মিলেছে। দেশটির ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক দাবি করেন, মুস্তাংয়ের কওয়াং এলাকায় প্লেনের খোঁজ পাওয়া গেছে। তবে এটির অবস্থা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। এদিকে নেপালের সেনাবাহিনীকে স্থানীয়রা জানিয়েছে যে, তারা এয়ারের প্লেনটি লামচে নদীর মুখে বিধ্বস্ত হয়েছে। সংবাদমাধ্যম এএনআইয়ের বরাত দিয়ে জি নিউজ এ তথ্য জানিয়েছে।

নারী উদ্যোক্তার হাত ধরে আমিরাতে তৈরি হচ্ছে বৈদ্যুতিক গাড়ি

সংযুক্ত আরব আমিরাতে প্রথম বারের মতো তৈরি হচ্ছে নিজস্ব ব্র্যান্ডের ইলেকট্রিক গাড়ি। এর প্রধান ভূমিকায় রয়েছেন একজন নারী উদ্যোক্তা। তিনি হলেন এম গ্লোরি হোল্ডিং গ্রুপের চেয়ারম্যান ড. মাজিদা আলাজাজি। তিনি জানান, এই দিনের জন্য আমি অত্যন্ত আনন্দিত। ইলেকট্রিক গাড়ির ইনোভেশন সামিট চলাকালে তিনি খালিজ টাইমসকে বলেন, ইলেকট্রিক গাড়িটির নাম আল দামানি ডিএমভি-৩০০। জুনের শেষের দিকে গাড়ির প্রথম ব্যাচ চালু হবে।

এবার ঢাকা থেকে কলকাতায় পৌঁছালো মৈত্রী এক্সপ্রেস

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে রওয়ানা হয়ে বিকেল ৩টা ৫৮ মিনিটে কলকাতা স্টেশনে পৌঁছেছে। তবে কলকাতা স্টেশনে পৌঁছার আগে বিএসএফ এক নম্বর প্লাটফর্ম নিয়ন্ত্রণে নিয়ে সম্পূর্ণ স্টেশনটি চেক করে। যদিও গেদে স্টেশন থেকেই বিএসএফের দায়িত্বে কলকাতা স্টেশনে পৌঁছায় মৈত্রী এক্সপ্রেস।

ইসরায়েলি পতাকা নিয়ে আল-আকসায় উগ্র-ডানপন্থী ইহুদিদের প্রবেশ

ইসরায়েলি পতাকা নিয়ে মিছিল করতে করতে জেরুজালেমের আল আকসা মসজিদ প্রাঙ্গনে প্রবেশ করেছে শত শত উগ্র-ডানপন্থী ইহুদি জাতীয়তাবাদী। এই ঘটনা নতুন করে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ উসকে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

৮২ বছর বয়সে স্নাতক পাস করলেন তিনি

ডিগ্রি অর্জনের ক্ষেত্রে বয়স বাধা হয়ে দাঁড়াতে পারলো না মাই বিয়েলের জীবনে। ৮২তম জন্মদিন পালন করেই স্নাতক পাসের খবর দিলেন। ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড গ্লোবাল ক্যাম্পাস থেকে বিজনেস ম্যানেজমেন্টে ব্যাচেলর অব সায়েন্স ডিগ্রি অর্জন করেছেন তিনি।

ফ্রান্স-জার্মানিকে সতর্ক করলেন পুতিন

এবার ফ্রান্স ও জার্মানিকে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনকে অস্ত্র সরবরাহ বাড়ানোর বিষয়ে তিনি এই দুই দেশের নেতাদের সতর্ক করেছেন। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজকে ইউক্রেনে অস্ত্র সরবরাহ বাড়ানোর বিষয়ে সতর্ক করে পুতিন বলেন, তারা পরিস্থিতি আরও অস্থিতিশীল করতে পারে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় ২৭ বেসামরিক লোক নিহত

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর পূর্বাঞ্চলে সশস্ত্র বিদ্রোহীদের হামলায় অন্তত ২৭ বেসামরিক লোক নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। দেশটির সেনাবাহিনী ও রেড ক্রিসেন্ট সোসাইটি এ তথ্য নিশ্চিত করেছে।

ইউক্রেনের সাবেক প্রেসিডেন্টকে দেশত্যাগে বাধা

ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোকে দেশত্যাগে বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে, ন্যাটোর একটি পর্ষদে বৈঠক করার জন্য লিথুনিয়া যেতে চান তিনি। দেশ ছাড়ার জন্য সব ধরনের আনুষ্ঠানিক অনুমতিপত্রও পেয়েছেন বলেও দাবি করেন তিনি।

ভয়াবহ বিদ্যুৎ সংকট কাটাতে কয়লা আমদানির পথে ভারত

বিদ্যুতের চাহিদা কয়েকগুণ বেড়ে যাওয়ায় চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ভয়াবহ কয়লা সংকটে পড়তে যাচ্ছে ভারত। বিদ্যুৎ উৎপাদনে দেশটিতে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় কয়লা। কোল ইন্ডিয়া লিমিটেড (সিআইএল) ভারতের সরকারি খাতে কয়লা উত্তোলন ও পরিশোধনের সবচেয়ে বড় কোম্পানি। একই সঙ্গে এটি বিশ্বের বৃহত্তম কয়লা উৎপাদনকারী কোম্পানিও। বিদ্যুতের সংকট কাটাতে কয়লা আমদানি করতে যাচ্ছে কোম্পানিটি।