ঢাকারবিবার, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

ইউক্রেনে রাশিয়ার হামলার জন্য ন্যাটোকেই দায়ী করেছেন :চীন

আন্তর্জাতিক ডেস্ক
মে ৩০, ২০২২ ১:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

ক চীনা রাষ্ট্রদূত ইউক্রেনে রাশিয়ার হামলার জন্য ন্যাটোকেই দায়ী করেছেন। তিনি বলেন, ন্যাটোর পূর্ব দিকে সম্প্রসারণের বিষয়টিই রাশিয়াকে ইউক্রেন যুদ্ধ শুরু করতে বাধ্য করেছিল। একই সাথে বেইজিং ও মস্কোকে আটকে ফেলার চেষ্টার জন্য তিনি পশ্চিমা বিশ্বের প্রতি আঙুল তুলেছেন। খবর আনাদোলু।

গত শুক্রবার ফ্রান্সে নিয়োজিত চীনের রাষ্ট্রদূত লু শায়ে ইউরোপওয়াল রেডিওতে সকালের এটি শোতে এসব কথা বলেন। তিনি বলেন, চীন মনে করে, ন্যাটো পূর্ব দিকে সম্প্রসারণ চাচ্ছিল, যা খুব সহজবোধ্য কারণেই রাশিয়ার জন্য সামরিক ও নিরাপত্তা ঝুঁকি তৈরি করে।

কিয়েভের বিরুদ্ধে মস্কোর সামরিক পদক্ষেপকে সমর্থন জানিয়ে ন্যাটোকে উদ্দেশ করে তিনি বলেন, আপনি অন্যের নিরাপত্তাকে হুমকি দিতে পারেন না। সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ চাওয়ার সিদ্ধান্তকেও সমর্থন করেননি লু। তিনি বলেন, দেশ দুটোর নিরপেক্ষ অবস্থান তাদের নিরাপত্তা আরো ভালভাবে রক্ষা করতে পারে।

রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র চীন চলমান যুদ্ধের নিন্দা করতে অস্বীকৃতি জানিয়েছে। তবে তারা কূটনৈতিক আলোচনা ও যুদ্ধবিরতির মাধ্যমে দেশ দুটির মধ্যে শান্তি স্থাপনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

এদিকে তাইওয়ানের ব্যাপারে যুক্তরাষ্ট্রের অবস্থানে উদ্বেগ প্রকাশ করেন রাষ্ট্রদূত লু। তিনি বলেন, যুক্তরাষ্ট্র প্রকাশ্যে ঘোষণা করেছে তাইওয়ান ইস্যুতে তাদের কৌশলগত লক্ষ্য চীন। তাইওয়ানের সাথে যুক্তরাষ্ট্রের এই উষ্ণতা নিয়ে আমরা খুব চিন্তিত।

তবে ওই অনুষ্ঠানে চীনের জিনজিয়াং অঞ্চলে উইঘুর এবং অন্যান্য তুর্কি সংখ্যালঘুদের সাথে আচরণের বিষয়ে সম্প্রতি ফাঁস হওয়া নথির সব অভিযোগকে অস্বীকার করেছেন লু শায়ে। তিনি এগুলোকে পশ্চিমা বিশ্বের প্রোপাগান্ডা বলে উল্লেখ করেন