ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

টেক জায়ান্ট সিইওদের বেতন শুনলে চমকে উঠবেন

আন্তর্জাতিক ডেস্ক :
মে ৩১, ২০২২ ৪:১০ অপরাহ্ণ
Link Copied!

অ্যাপল, মাইক্রোসফট, নেটফ্লিক্স ও টেসলাসহ বিশ্বের শীর্ষ টেক জায়ান্টদের সিইও পদে যারা অধিষ্ঠিত আছেন তাদের বেতন সর্ম্পকে জানার আগ্রহ কমবেশি সবার মাঝেই দেখা যায়। ২০২১ সালে তারা কি পরিমাণ বেতন তুলেছেন তার একটি তালিকা প্রকাশ করেছে আমেরিকান বহুজাতিক বিজনেস ম্যাগাজিন ফরচুন। শীর্ষ ১০ সিইও’র তালিকায় ৭ জনই প্রযুক্তি ব্যবসার সাথে জড়িত। তালিকায় বিশ্বের সবচেয়ে দামি সিইও টেসলার প্রধান ইলন মাস্ক। ফরচুনের রিপোর্ট অনুযায়ী ২০২১ সালে বেতনবাবদ ২৩.৫ বিলিয়ন মার্কিন ডলার পেয়েছেন মাস্ক।

ছবিতে যথাক্রমে ইলন মাস্ক, টিম কুক, জেনসেন হুয়াং, রিড হেস্টিংস এবং সত্য নাদেল্লা

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন অ্যাপলের সিইও টিম কুক। তিনি এ সময়ে পেয়েছেন ৭৭০.৫ মিলিয়ন ডলার। টিম কুকের দায়িত্বে অ্যাপলের আয় বেড়েছে ২.২ ট্রিলিয়ন মার্কিন ডলার।

তৃতীয় অবস্থানে রয়েছেন এনভিডিয়া সিইও জেনসেন হুয়াং, তিনি নিয়েছেন ৫৬১ মিলিয়ন মার্কিন ডলার। এনভিডিয়া কৃত্রিম বুদ্ধিমত্তার হার্ডওয়্যার এবং সফটওয়্যার নিয়ে কাজ করে।

চতুর্থ অবস্থানে রয়েছেন নেটফ্লিক্সের সিইও রিড হেস্টিংস। ফরচুনের দেওয়া হিসেব অনুযায়ী ২০২১ সালে রিড হাসটিংস ৪৫৩.৫ মিলিয়ন মার্কিন ডলার বেতন তুলেছেন। সম্প্রতি বেশকিছু গুরুত্বপূর্ণ ঘোষণা দিয়েছেন তিনি। আয় বৃদ্ধির পরিকল্পনায় পরিবর্তন আনার ঘোষণাও দিয়েছে নেটফ্লিক্স।

মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা রয়েছেন সপ্তম অবস্থানে। গত বছর মোট ৩০৯.৪ মিলিয়ন মার্কিন ডলার বেতন তুলেছেন তিনি।

এই তালিকায় নবম অবস্থানে রয়েছেন সেমিকন্ডাক্টর তৈরিকৃত প্রতিষ্ঠান ব্রডকমের সিইও হক ই. ট্যান। তিনি বেতনবাবদ পেয়েছেন ৩৮৮ মিলিয়ন মার্কিন ডলার। দশম অবস্থানে রয়েছেন কম্পিউটার হার্ডওয়্যার সিস্টেম এবং এন্টারপ্রাইজ সফটওয়্যার তৈরি প্রতিষ্ঠান ওরাকলের সিইও সাফরা এ. ক্যাটজ। প্রতিষ্ঠানটি থেকে তিনি বেতন তুলেছেন ২৩৯.৫ মিলিয়ন মার্কিন ডলার।