ঢাকারবিবার, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

প্লাস্টিকের বোতলে পানি পান করছেন? সাবধান!

ঢাকা কনভারসেশন ডেস্কঃ
জুন ১, ২০২২ ২:০১ অপরাহ্ণ
Link Copied!

পানির অপর নাম জীবন। এই পানি আমরা পান করি বিভিন্ন ভাবে। তবে সবচেয়ে বেশি ব্যবহার হয় প্লাস্টিকের বোতলে। কিন্তু জানা আছে কী, একই প্লাস্টিকের বোতলে দিনের পর দিন পানি পান করলে হতে পারে বড় বিপদ?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের তৈরি বোতলে দিনের পর দিন পানি পান করলে শরীরে ক্যানসারের আশঙ্কা বৃদ্ধি পায়। প্লাস্টিক বোতল তৈরিতে ব্যবহৃত হয় ‘বিসফেনল এ’ বা ‘বিপিএ’-সহ একাধিক উপাদান, যা দেহের জন্য বিষাক্ত। একই বোতলে পানি পান করতে থাকলে, বোতল থেকে এই উপাদানগুলো শরীরে প্রবেশ করতে থাকে।

এই উপাদানগুলো রক্তে মিশলে কিডনির সমস্যা তৈরি হতে পারে। প্লাস্টিকের বোতলে যদি গরম পানি ভরা হয়, তবে আরও বৃদ্ধি পায় এই ঝুঁকি।

‘টাইপ ৭’ নামক এক ধরণের প্লাস্টিক থেকে দেখা দিতে পারে প্রজননের সমস্যাও। তা ছাড়া বিপিএ হরমোন ও ক্রোমোজোমের সমস্যাও ডেকে আনতে পারে।

পরিমাপ করে দেখা গিয়েছে, যে ব্যক্তিদের মূত্রে বিপিএ রাসায়নিকটির ঘনত্ব বেশি, তাদের হৃদযন্ত্রের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকিও অধিক। পাশাপাশি, এই ধরণের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের ডায়াবিটিসের ঝুঁকি প্রায় ২.৪ গুণ বেশি বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

প্লাস্টিকের বোতল ব্যবহারের ফলে দেহে প্রবেশ করতে পারে ক্ষতিকর ‘মাইক্রোপ্লাস্টিক’। প্লাস্টিকের আণুবিক্ষণিক কণাকে বিজ্ঞানের ভাষায় ‘মাইক্রোপ্লাস্টিক’ বলা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, প্রায় ৯৩ শতাংশ প্লাস্টিক বোতলেই রয়েছে এই ক্ষতিকর উপাদান।

সূত্র: আনন্দবাজার।