ঢাকারবিবার, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

আল্লাহর প্রিয় বান্দা হওয়ার উপায়

মুহাম্মদ মিজানুর রহমান
জুন ৩, ২০২২ ১২:৪৮ অপরাহ্ণ
Link Copied!

সবচেয়ে সৌভাগ্যবান তারাই, যারা আল্লাহর প্রিয় বান্দা হতে পারে। এই দুনিয়ায় তাদের যেমন কোনো ভয় নেই, আখিরাতেও তারা হবে বিরল সম্মানের অধিকারী।

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘কেয়ামতের দিন আল্লাহ তায়ালার বন্ধুদের জন্য কোনো ভয় থাকবে না, সেদিন তারা চিন্তিতও হবে না…তাদের জন্য দুনিয়ার জীবনে যেমন সুসংবাদ রয়েছে তেমনি পরকালেও তাদের জন্য সুসংবাদ থাকবে…।’ (সুরা ইউনুস, আয়াত :৬২-৬৪)

বান্দা হিসেবে আপনার কর্তব্য হবে, যখনই আপনি বুঝতে পারলেন, আপনার দ্বারা কোনো পাপের কাজ সংঘটিত হয়েছে, সঙ্গে সঙ্গে আপনাকে তাওবা করে সঠিক পথে ফিরে আসতে হবে। আপনার এই তওবা যদি অনুতপ্তের তওবা হয়ে থাকে আল্লাহ আপনাকে ক্ষমা করে দিয়ে মাসুম বানিয়ে নেবেন। আপনার এই বস্তুনিষ্ঠ তওবা চাওয়ার কারণে পাপ আপনার আমল থেকে ঝরে পড়বে। যখন পাপের পাল্লা আপনার থেকে হালকা হয়ে যাবে আপনি আল্লাহ তায়ালার কাছের মানুষে পরিণত হবেন।

রিজিক বৃদ্ধির আমলরিজিক বৃদ্ধির আমল
পবিত্র কোরআনে অল্লাহ তায়ালা বলেন, ‘যে ব্যক্তি তার জুলুমের পর আল্লাহ তায়ালার কাছে তাওবা করে আর নিজেকে শুধরে নেবে, আল্লাহ তায়ালা অবশ্যই তার প্রতি দয়া করবেন, নিশ্চয়ই আল্লাহ তায়ালা অতীব ক্ষমাশীল, পরম দয়ালু।’ (সুরা মায়েদা, আয়াত- ৩৯)। এ সম্পর্কে মহানবি (সা.) আরো বলেন, ‘আদম সন্তান সবাই অপরাধ করে। অপরাধীদের মধ্যে উত্তম তারাই যারা তওবা করে।’ (তিরমিজি)।