ঢাকাশুক্রবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ফোনের স্পিকার পরিষ্কার করার ৫ উপায়

ঢাকা কনভারসেশন ডেস্কঃ
জুন ৩, ২০২২ ১:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

সারাক্ষণ ফোন সঙ্গে নিয়ে চলেন সবাই। বাইরে গেলে পকেটে কিংবা ব্যাগে রাখছেন। আবার ঘরে বা অফিসে যেখানে সেখানে ফোন রেখে দিচ্ছেন। নিয়মিত ব্যবহারের কারণে ফোনের স্পিকারে ধুলাবালি জমতে থাকে। বেশিরভাগ ফোন ওয়াটার প্রুফ না হওয়ার কারণে নিয়মিত পরিষ্কার করা হয় না। আবার সার্ভিসিং সেন্টারে নেওয়াও সময়সাপেক্ষ।

এভাবে দীর্ঘদিন ময়লা জমে স্পিকার কার্জক্ষমতা হারাতে থাকে। ফোনের সাউন্ড কমে যায়। একই পরিস্থিতি হয় ফোনের চার্জিং পোর্টে। এই জায়গাগুলো খোলা থাকার কারণেই ধুলাবালি জমে। ফোনের এই অংশগুলো পরিষ্কার করাও খুবই ঝামেলার। তবে খুব সহজ কিছু উপায়ে আপনি বাড়িতেই ফোনের চার্জিং পোর্ট ও স্পিকার পরিষ্কার করে নিতে পারেন।

চলুন জেনে নেওয়া যাক সহজ কিছু উপায়-

স্টিকি টেপ
যে কোনো হার্ডওয়্যারের দোকানে স্টিকি টেপ পাবেন। যে কোনো জায়গা থেকে ধুলা ময়লা টেনে বের করার জন্য এই টেপের বিকল্প নেই। ফোনের স্পিকার গ্রিলের ভেতরে স্টিকি টেক চেপে ময়লা খুব সহজে বের করে আনতে পারবেন।

কটন বাডস
কটন বাডস ব্যবহার করে ফোনের স্পিকার গ্রিল পরিষ্কার করতে পারবেন। প্রয়োজনে কটন বাডসটি রাবিং অ্যালকোহলে ভিজিয়ে নিতে পারেন। পরিষ্কার করার সঙ্গে সঙ্গে স্পিকার গ্রিল শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে নিতে হবে। এই কাজে যে কোনো ভাবেই ফোনের ভেতরে রাবিং অ্যালকোহল প্রবেশ না করে সেই দিকে খেয়াল রাখতে হবে।

টুথব্রাশ
পুরোনো টুথব্রাশ ব্যবহার করেও ফোনের স্পিকার গ্রিল পরিষ্কার করা সম্ভব। চাইলে অন্য যে কোনো ধরনের ব্রাশও ব্যবহার করা যাবে।

কমপ্রেসড এয়ার
ক্যামেরা অথবা লেন্স পরিষ্কার করার এয়ার ব্লোয়ার ঘরে থাকলে তা ব্যবহার করেও ফোনের স্পিকার গ্রিল পরিষ্কার করা যাবে। স্পিকারের সামনে জোরে বাতাস দিলে ময়লা বেরিয়ে আসবে।

ক্লিনিং স্পঞ্জ
প্রফেশনলানরা ফোনের স্পিকার গ্রিল পরিষ্কার করার জন্য ক্লিনিং স্পঞ্জ ব্যবহার করে। বাজারে বিভিন্ন সাইজে এই স্পঞ্জ কিনতে পাওয়া যায়।