ঢাকামঙ্গলবার, ২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ:

ঢাকা কনভারসেশন ডেস্কঃ
জুন ৩, ২০২২ ১:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ পাঠকদের জন্য-

গম নিয়ে বাংলাদেশে ঢোকার অপেক্ষায় শত শত ট্রাক
নিষেধাজ্ঞা নেই, কাগজপত্রও সব ঠিক- তবু গম নিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারছে না শত শত ভারতীয় ট্রাক। পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থলবন্দরে প্রায় তিন সপ্তাহ ধরে আনুমানিক চার লাখ টন গম নিয়ে দাঁড়িয়ে রয়েছে সেগুলো। ভারতের কাস্টম কর্তৃপক্ষ গমবোঝাই ট্রাকগুলোকে বাংলাদেশে আসতে বাধা দিচ্ছে বলে অভিযোগ উঠেছে।

যুক্তরাষ্ট্রে এবার হাসপাতালে বন্দুকধারীর হামলা, নিহত ৪
যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যের টিউলসা শহরের একটি হাসপাতালে বন্দুকধারীর হামলায় চারজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। সন্দেহভাজন ওই হামলাকারীও নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। জানা গেছে, স্থানীয় সময় বুধবার (১ জুন) টিউলসার সেন্ট ফ্রান্সিস হাসপাতালে একটি রাইফেল নিয়ে হামলা চালায় সন্দেহভাজন ওই ব্যক্তি।

যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে বন্দুক হামলায় ৩৭ জন নিহত
যুক্তরাষ্ট্রে গত দুই সপ্তাহে বন্দুক হামলায় ৩৭ জন নিহত হয়েছে। দেশটিতে সম্প্রতি বন্দুক হামলার সংখ্যা অনেক বেড়ে গেছে। প্রায় প্রতি সপ্তাহেই কোনো না কোনো অঙ্গরাজ্যে গুলিতে প্রাণ হারাচ্ছে মানুষজন, যা থেকে রেহাই পাচ্ছে না শিশুরাও। ২০২১ সালে যুক্তরাষ্ট্রে ৬১টি বন্দুক হামলার ঘটনা ঘটে। যা আগের বছর অর্থাৎ ২০২০ সালের তুলনায় ৫২ শতাংশ বেশি।

ইউক্রেন থেকে দুই লাখ শিশুকে রাশিয়ায় নেওয়ার অভিযোগ
ইউক্রেন থেকে লাখ লাখ মানুষকে জোর করে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এর মধ্যে প্রায় দুই লাখ শিশুও রয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, বিভিন্ন সংস্থা থেকে এতিম শিশু, বাবা-মাসহ তাদের সন্তান এবং পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া অনেক শিশুকে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়েছে।

ইউক্রেনের অবস্থা দেখে বন্দুক চালানো শিখছে তাইওয়ানবাসী
বড় প্রতিবেশী রাশিয়া ইউক্রেনের সঙ্গে যা করছে, তাইওয়ানের সঙ্গে চীনও তেমনটি করতে পারে, এমন আশঙ্কা বেড়েছে তাইওয়ানবাসীর। এ কারণে তাদের অনেকেই ছুটছেন অস্ত্রচালনা শিখতে। ট্যুর গাইড থেকে ট্যাটু আর্টিস্ট- মোটামুটি সবাই বিশেষ পরিস্থিতির জন্য তৈরি থাকতে গুলি চালানোয় দক্ষ হতে চাইছেন।

মিয়ানমারে ১০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ
সেনা অভ্যুত্থান-পরবর্তী সহিংসতার জেরে মিয়ানমারে প্রথমবারের মতো বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। মঙ্গলবার (৩১ মে) জাতিসংঘের কো-অর্ডিনেশন অব হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্সের (ইউএনওসিএইচএ) এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। জাতিসংঘের তরফে সতর্ক করে বলা হয়েছে, বর্ষা ঘনিয়ে আসার সাথে সাথে ক্ষোভ বাড়তে থাকায় পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে।

রানি এলিজাবেথের শাসনের ৭০ বছর
রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনের ইতিহাসে অন্য যে কোনো শাসকের চেয়ে দীর্ঘদিন ধরে সিংহাসনে আসীন রয়েছেন। সারাবিশ্বে সবচেয়ে বেশি সময় ধরে যারা শাসনকাজ পরিচালনা করেছেন তাদের মধ্যে তিনি তৃতীয়। ব্রিটেনে এ সপ্তাহে চারদিন ধরে এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি উদযাপন শুরু হতে যাচ্ছে। এই ৭০ বছরে ব্রিটেনের সমাজ ও রাজনীতিতে অভাবনীয় পরিবর্তনের সাক্ষী তিনি।

নির্বাচনের ঘোষণা না হলে দেশ গৃহযুদ্ধের দিকে যাবে: ইমরান খান
পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান সতর্ক করেছেন যে, নতুন নির্বাচন ঘোষণা না হলে দেশে গৃহযুদ্ধ শুরু হতে পারে। বুধবার (২ জুন) পাকিস্তান বোল নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান বলেন, আমরা দেখবো যে তারা আমাদের আইনি ও সাংবিধানিক উপায়ে নির্বাচনের দিকে যেতে দেয় কি না। তা না হলে এই দেশ গৃহযুদ্ধের দিকে যাবে।

তিউনিসিয়ায় ৫৭ বিচারক বরখাস্ত
দুর্নীতি ও সন্ত্রাসীদের রক্ষার অভিযোগে ৫৭ জন বিচারককে বরখাস্ত করেছেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদ। স্থানীয় সময় বুধবার (১ জুন) তাদের বরখাস্ত করা হয় বলে জানা গেছে। টেলিভিশনে এক ভাষণে প্রেসিডেন্ট কায়েস বলেন, জুডিশিয়ারি বিভাগকে শুদ্ধ করার জন্য বার বার সুযোগ দেওয়া হয়েছে, শুধু তাই নয় সতর্কও করা হয়েছে। তার এমন ইঙ্গিতপূর্ণ বক্তব্যের কয়েক ঘণ্টার পর সরকারি গেজেটের মাধ্যমে বরখাস্তের ঘোষণা দিয়ে একটি ডিক্রি জারি করা হয়।

মালয়েশিয়া মুরগি রপ্তানি বন্ধ করায় বিপদে সিঙ্গাপুর
দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুরের মানুষের জাতীয় খাবার হলো ‘চিকেন রাইস’। রেস্টুরেন্ট কিংবা সড়কের স্টল যেখানেই চোখ রাখুন না কেন, চোখে পড়বে চিকেন রাইসের আয়োজন। কিন্তু সম্প্রতি এই জাতীয় খাবার নিয়ে সংকটে পড়েছে দেশটি। সিঙ্গাপুরে চিকেন বা মুরগির পুরোটাই সরবরাহ হয় আমদানির মাধ্যমে। সম্প্রতি প্রতিবেশী মালয়েশিয়া মুরগি রপ্তানি নিষিদ্ধ করার ফলে বিপদে পড়েছে দেশটি। মুরগির সংকট তৈরি হওয়ায় খাবারের দামও বেড়ে গেছে কয়েকগুণ।