ঢাকাশুক্রবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সৌদি যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক :
জুন ৪, ২০২২ ৭:৩৩ অপরাহ্ণ
Link Copied!

সৌদি আরব সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার (৩ জুন) বিষয়টি জো বাইডেন নিশ্চিত করে বলেছেন যে তিনি সৌদি আরব সফরের কথা বিবেচনা করছেন।

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরবের তেলের উৎপাদন বাড়ানো ও যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে যুদ্ধবিরতির সময়সীমা আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে বাইডেনের এ সফরের খবর জানা গেলো।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন ‘আমি নিশ্চিত নই যে আমি যাচ্ছি কি না,’ তবে সম্ভাবনা আছে আমি ইসরায়েল ও কিছু আরব দেশে যাচ্ছি।’ সাংবাদিকদের তিনি আরও বলেন, ‘আমি যদি যাই তাহলে সৌদি আরব এতে অন্তর্ভুক্ত হবে। কিন্তু এই মুহূর্তে আমার সরাসরি কোনো পরিকল্পনা নেই।’

সিএনএন-এর এক প্রতিবেদন বলছে, সৌদি সফরকালে জো বাইডেন দেশটির ৩৬ বছর বয়সী যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করবেন। সৌদি যুবরাজের বিরুদ্ধে সাংবাদিক জামাল খাশোগি হত্যায় যুক্ত থাকার অভিযোগ রয়েছে। রিয়াদ-ওয়াশিংটন সম্পর্কে তিক্ততা তৈরি হয় জামাল খাসোগির হত্যাকাণ্ডের পর।

এ মাসের শেষে স্পেনে একটি ন্যাটোর শীর্ষ সম্মেলনে ও জার্মানিতে জি-৭ এর শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার সময় এই সংক্ষিপ্ত সফর করবেন জো বাইডেন।

সূত্র: এএফপি, এনডিটিভি