ঢাকাবৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

এস্তোনিয়ার জালে ৫ গোল দিয়ে নতুন উচ্চতায় মেসি

স্পোর্টস ডেস্ক
জুন ৬, ২০২২ ১২:৫২ অপরাহ্ণ
Link Copied!

এস্তোনিয়ার বিপক্ষে আর্জেন্টিনার বিশাল জয়ের রাতে গোল উৎসব করেছেন লিওনেল মেসি। ম্যাচে দলের ৫ গোলের সবগুলো তিনি একাই করেছেন।

সেই সঙ্গে আর্জেন্টাইন ফরোয়ার্ড নিজেকে নিয়ে গেছেন নতুন উচ্চতায়।

 

৫ গোলের জাদুকরি পারফরম্যান্সে বেশকিছু নতুন কীর্তি গড়েছেন মেসি। ম্যাচ শেষে পরিসংখ্যানের ঘরে আঁকিবুঁকিও করেছেন বেশ কয়েকটি। এর মধ্যে প্রথমেই গোলের হিসাব। জাতীয় দলের জার্সিতে এক ম্যাচে পাঁচ গোল করার কীর্তি ছিল না আর্জেন্টিনার কোনো খেলোয়াড়েরই। মেসিই ইতিহাসে প্রথম আর্জেন্টাইন যিনি এই কীর্তিতে নাম লেখালেন।

এই পাঁচ গোল করে নতুন এক মাইলফলক গড়েছেন মেসি। ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ১১০০ বার সরাসরি গোলে অবদান রেখেছেন তিনি। ক্লাব ও জাতীয় দলের জার্সিতে ৯৭৪ ম্যাচে তার গোলসংখ্যা ৭৬৯টি এবং অ্যাসিস্ট ৩৩১টি। তার এই মাইলফলক স্পর্শ করতে হলে একজন খেলোয়াড়কে হয়তো টানা ২২ মৌসুম ধরে গড়ে ৫০টি গোল ও অ্যাসিস্ট করতে হবে।

আলবিসেলেস্তেদের হয়ে এক ম্যাচে এই প্রথম চার বা তার অধিক গোলের দেখা পেলেন মেসি। জাতীয় দলের জার্সিতে এই নিয়ে অষ্টম হ্যাটট্রিকও করলেন তিনি। সবমিলিয়ে ক্যারিয়ারে তার মোট হ্যাটট্রিকের সংখ্যা এখন ৫৬টি। চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে অবশ্য এখনও ৪টি কম হ্যাটট্রিক আছে তার ঝুলিতে।

এই নিয়ে ক্যারিয়ারের দ্বিতীয়বারের মতো এক ম্যাচে ৫ গোল করলেন মেসি। এর আগে ২০১২ সালের মার্চে চ্যাম্পিয়নস লিগে বায়ার লেভারকুসেনের বিপক্ষে বার্সেলোনার ৭-১ গোলে জেতা ম্যাচে ৫ গোল করেছিলেন তিনি।

সর্বশেষ ৫ গোল করে মেসি আন্তর্জাতিক গোলের সংখ্যায় ছাড়িয়ে গেছেন হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসকে। এখন মেসির সামনে আছেন কেবল মালয়েশিয়ার মোখতার দাহারি, ইরানের আলী দায়ি এবং পর্তুগালের রোনালদো।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের সর্বোচ্চ গোলের সংখ্যায়ও আরেকটু এগিয়ে গেছেন মেসি। আগের রেকর্ডধারী ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের (৭৭) চেয়ে এখন মেসির গোলসংখ্যা ৯টি বেশি। ক্যারিয়ার গোলের দিক থেকেও পেলেকে (৭৬৭) পেছনে ফেলেছেন মেসি (৭৬৯)।

৩৪ বছর বয়সী মেসি আর্জেন্টিনার জার্সিতে গত ১০ ম্যাচে ১০ গোল করেছেন। এর মধ্যে বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে হ্যাটট্রিক তো আছেই। এছাড়া ‘ফিনালিসিমা’-তে ইতালির বিপক্ষে গোল না পেলেও ম্যাচ সেরা পারফরম্যান্স করেছেন তিনি।

এস্তোনিয়ার বিপক্ষে ৭৬ মিনিটে মেসি ৫ গোল করেছেন। অথচ পিএসজির জার্সিতে পুরো এক মৌসুমে ২৬ ম্যাচে তিনি করেছেন ৬ গোল। জাতীয় দলের জার্সিতে মেসির দুর্দান্ত ফর্মের কারণেই এবার বিশ্বকাপে সাফল্যের স্বপ্ন দেখছে আর্জেন্টিনা। লিওনেল স্কালোনির দল এখন পর্যন্ত ৩৩ ম্যাচ ধরে অপরাজিত রয়েছে।