ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

গ্রিন টি খাওয়ার সঠিক নিয়ম মেনে চললে, তবেই এর সুফল পাবেন

ঢাকা কনভারসেশন ডেস্কঃ
জুন ৬, ২০২২ ৩:৩০ অপরাহ্ণ
Link Copied!

ওজন ঝরাতে রোজকার ডায়েটে ইদানীং অনেকেই গ্রিন টি-র উপর ভরসা রাখেন। এই চা বিপাক হার বাড়িয়ে দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে। এটি পলিফেনল ও ফ্লাভেনয়েডের মতো অ্যান্টি-অক্সিড্যান্টে পরিপূর্ণ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ত্বক ও চুলের স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। কিন্তু গ্রিন টি কীভাবে খাওয়া উচিত, এতে কী কী উপকার তা নিয়ে স্পষ্ট ধারণা অনেকেরই নেই।

মাত্রাতিরিক্ত গ্রিন টি যেমন পান করা ঠিক না, তেমনই আবার খালি পেটে ঘুম থেকে উঠেই গ্রিন টি, কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে গ্রিন টি পান করাও মোটেও স্বাস্থ্যকর নয়। তাই এই চা খাওয়ার সময় নিয়ম মেনে চললে তবেই ফল পাবেন।

জেনে নিন এই চা খাওয়ার সময়ে ঠিক ঠিক কোন কোন নিয়ম মেনে চলতে হবে।

১) অনেকেই মনে করেন, ভরপেট খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে গ্রিন টি খেলে যতটা ক্যালোরি শরীরে গেল, তার অনেকটাই নাকি ঝরে য়ায়। তবে এই ধারণা কিন্তু মোটেই ঠিক নয়। খাদ্য উপাদান, বিশেষ করে প্রোটিন পরিপাক করার জন্য শরীরের একটা নির্দিষ্ট সময় লাগে।

সেই সময়টা শরীরকে দিতে হবে। গ্রিন টি এই প্রক্রিয়ায় ব্যাঘাত সৃষ্টি করে। তাই খাওয়ার পরে পরেই এই চা না খাওয়াই ভাল।

২) সকালে খালি পেটে গ্রিন টি খাওয়া একেবারেই উচিত নয়। খালি পেটে এই চা খেলে পাকস্থলীতে অ্যাসিডের মাত্রা বেড়ে যায়, ফলে হজমে গন্ডগোল হয়। তাই সকালে হালকা কিছু খেয়ে তার পরেই এই চা খান।

৩) অনেকেই সকালে চা খাওয়ার পর ওষুধ খান।  গ্রিন টি খাওয়ার পর এই কাজ ভুলেও করবেন না। ওষুধের মধ্যে থাকা রাসায়নিক যৌগ গ্রিন টি-র সঙ্গে বিক্রিয়া করে বদহজমের সমস্যা হতে পারে।

৪) অফিসে বেরোনোর সময় তাড়াহুড়োতে গ্রিন টি-তে চুমুক দিলে লাভ হয় না। আয়েশ করে ধীরে ধীরে এই চা খেলে তবেই বিপাক হার বাড়বে।

৫) গ্রিন টি খাওয়ার সময় তাপমাত্রা কিন্তু খুব গুরুত্বপূর্ণ। খুব গরম বা একদম ঠান্ডা চা খেলে উপকার পাওয়া যায় না। পুষ্টিবিদরা এই চা খাওয়ার সময় ঈষদুষ্ণ পানি ব্যবহার করার পরামর্শ দেন।