ঢাকামঙ্গলবার, ২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ:

আন্তর্জাতিক ডেস্ক
জুন ৮, ২০২২ ১:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শ্রীলঙ্কায় আলু পাঠানোর কথা ভাবছে বাংলাদেশ
দক্ষিণ এশিয়ার দেশগুলোকে এই অঞ্চলের প্রধান শত্রু দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে এক সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বাংলাদেশ অধিক জনসংখ্যার দেশ হওয়া সত্ত্বেও সংকটকালে শ্রীলঙ্কাকে আলু সরবরাহ করতে পারে। রোববার (৫ জুন) দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) মহাসচিব এসালা রোয়ান ওয়েরাকুন গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এসব কথা বলেন।

প্রথমবার ডলারের বিপরীতে ২০৪-এ নামলো পাকিস্তানি রুপির মান
মার্কিন ডলারের বিপরীতে আরও কমলো পাকিস্তানি মুদ্রার মান। ইতিহাসে প্রথমবার ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির মান ২০৪ ছাড়িয়েছে। একইসঙ্গে, প্রথমবারের মতো একদিনে রেকর্ড চার রুপি দরপতন হয়েছে পাকিস্তানি মুদ্রার। স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) তথ্যমতে, মঙ্গলবার (৭ জুন) মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি মুদ্রার মান ১ দশমিক ৩৭ শতাংশ বা ২ দশমিক ৭৭ রুপি কমে ২০২ দশমিক ৮৩-এ দাঁড়িয়েছে। এর আগে গত ২৬ মে পাকিস্তানি রুপির মান সর্বনিম্ন ২০২ রেকর্ড করা হয়েছিল।

ইউক্রেনে কৃষিপণ্যের রপ্তানি বেড়েছে ৮০ শতাংশ
ইউক্রেনে গত মাসে কৃষিপণ্যের রপ্তানি ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। দেশটির কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, শস্য, তেলবীজ এবং উদ্ভিজ্জ তেল রপ্তানি মে মাসে ৮০ শতাংশ বেড়েছে। এপ্রিল মাসের তুলনায় রপ্তানি বেড়েছে। গত মাসে ১৭ লাখ টনের বেশি কৃষিপণ্য রপ্তানি হয়েছে। তবে ২০২১ সালের মে মাসের তুলনায় এই হার উল্লেখযোগ্য ভাবে কমেছে।

সপ্তাহে তিনদিন ছুটি পাবেন যুক্তরাজ্যের কর্মীরা
সপ্তাহে তিন দিনের ছুটি পেতে যাচ্ছেন যুক্তরাজ্যের কর্মীরা। হাজার হাজার কর্মী সোমবার থেকে চার দিনের কর্মদিবস শুরু করেছেন। এখন থেকে সপ্তাহে চারদিন কাজ আর তিনদিন ছুটি তাদের। আর ছুটির এই বড় সুযোগ পেলেও বেতন কিন্তু আগের মতোই থাকছে। তবে এই কার্যক্রম পরীক্ষামূলক ভাবে শুরু হয়েছে।

ফের ১৪ দিনের জেল হেফাজতে পি কে হালদার
বাংলাদেশের কয়েক হাজার কোটি টাকা পাচারের দায়ে ভারতে গ্রেফতার হওয়া পি কে হালদারকে ১১ দিন শেষে আদালতে তোলা হলে ফের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন আদালত। আগামী ২১ জুন তাকে ফের ব্যাঙ্কশাল সিবিআইয়ের স্পেশাল কোর্টে তোলা হবে।

হিজাবের কারণে কর্ণাটকে আরও ২৩ ছাত্রী বহিষ্কার
কর্ণাটকে শ্রেণিকক্ষে হিজাব পরার দাবি জানানোয় শাস্তি পেলেন আরও ২৩ ছাত্রী। তারা সবাই উপ্পিনগাদি সরকারি ফার্স্ট গ্রেড কলেজের শিক্ষার্থী। গত সপ্তাহে শ্রেণিকক্ষে হিজাব পরার অনুমতির দাবিতে বিক্ষোভ করায় এসব ছাত্রীকে সাময়িক বহিষ্কার করেছে কলেজ কর্তৃপক্ষ।

বন্ধুর গুলিতে প্রাণ গেলো ডোমিনিকান প্রজাতন্ত্রের মন্ত্রীর
ঘনিষ্ঠ বন্ধুর গুলিতে প্রাণ হারিয়েছেন ডোমিনিকান প্রজাতন্ত্রের পরিবেশ ও প্রাকৃতিক সম্পদবিষয়ক মন্ত্রী অরলান্দো জর্জ মেরা। নিজ কার্যালয়ে হামলায় প্রাণ হারান তিনি। স্থানীয় সময় সোমবার (৬ জুন) এ ঘটনা ঘটে। জানা গেছে, ৫৫ বছর বয়সী আরলান্দোকে লক্ষ্য করে ছয়টি গুলি ছোড়া হয়। এসময় অফিসে বসে বৈঠক করছিলেন তিনি।

দুই বছরের শিশুর গুলিতে বাবার মৃত্যু
ঘরের ভেতর বন্দুক খুঁজে পেয়েছিল দুই বছরের এক শিশু। দুর্ভাগ্যক্রমে ওই বন্দুক দিয়ে না বুঝেই নিজের বাবাকে গুলি করে বসে সে। এতে ওই ব্যক্তি প্রাণ হারান। এই ঘটনায় ওই শিশুটির মায়ের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কর্মকর্তারা সোমবার এ তথ্য নিশ্চিত করেন।

ইউক্রেন যুদ্ধে ২৬৩ শিশু নিহত
ইউক্রেন বলছে, দেশটিতে রাশিয়ার হামলায় এখন পর্যন্ত ২৬৩ শিশু নিহত হয়েছে। এছাড়া আরও ৪৬৭ জনের বেশি শিশু আহত হয়েছে। প্রসিকিউটর জেনারেলের কার্যালয় বলছে, হতাহতের সঠিক সংখ্যা জানতে কাজ করে যাচ্ছে তারা। ইউক্রেনে যুদ্ধ-সংঘাতে সবচেয়ে বেশি শিশু নিহত হয়েছে দেশটির দনেৎস্ক অঞ্চলে। সেখানে প্রাণ হারিয়েছে ১৯০ শিশু।

অবশেষে রোদ্দুর রায় গ্রেফতার
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে উদ্দেশ করে সামাজিক যোগাযোগমাধ্যমে অশালীন মন্তব্যের জেরে গ্রেফতার করা হয়েছে ‘স্বঘোষিত কবি’ রোদ্দুর রায়কে। মঙ্গলবার (৭ জুন) গোয়া থেকে তাকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ।