ঢাকাশুক্রবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

আমেরিকা মহাদেশের শীর্ষ সম্মেলন শুরু, লস অ্যাঞ্জেলেসে মার্কিন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক :
জুন ৯, ২০২২ ৩:০৮ অপরাহ্ণ
Link Copied!

সামিট অব আমেরিকাসের আয়োজক দেশ হিসেবে সম্মেলনে প্রতিনিধিত্ব করতে লস অ্যাঞ্জেলেসে পৌঁছেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

আঞ্চলিক সহযোগিতা জোরদার করতে লস অ্যাঞ্জেলেস কনভেনশন সেন্টারে শুরু হওয়া আমেরিকা মহাদেশের শীর্ষ বৈঠকে অর্থনীতি, অভিবাসী সংকট, শিক্ষা, স্বাস্থ্য ও বাণিজ্যসহ নানা স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ের উপর গুরুত্বারোপ করবেন সম্মেলনে অংশ নেয়া রাষ্ট্রনেতারা।

হোয়াইট হাউস জানিয়েছে, সম্মেলনে প্রেসিডেন্ট বাইডেন অর্থনৈতিক সমৃদ্ধির জন্য আমেরিকার দেশগুলোর অংশীদারিত্ব ও মহামারি থেকে সমতার ভিত্তিতে উদ্ধার পরিকল্পনা প্রণয়ন, কোভিড-১৯ ও ইউক্রেন যুদ্ধের প্রভাবে অর্থনৈতিক মন্দায় পরা অঞ্চলগুলোকে খাদ্য নিরাপত্তায় সাহায্য বাবদ ৩০ কোটি ডলার প্রদান, ভবিষ্যতের মহামারি প্রস্তুতিতে প্রয়োজনীয় স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং জলবায়ু সমস্যা মোকাবিলায় ক্যারিবীয় সম্প্রদায়ের সাথে একটি অংশীদারিত্ব ঘোষণা করার কথা রয়েছে।

শুক্রবার (১০ জুন) শীর্ষ সম্মেলনের শেষ দিনে প্রেসিডেন্ট বাইডেন ও অন্যান্য নেতারা অভিবাসী সংক্রান্ত লস অ্যাঞ্জেলেস ঘোষণাপত্র স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে।

সম্মেলনে যোগ দিতে প্রেসিডেন্ট জো বাইডেন লস অ্যাঞ্জেলেসে পৌঁছালে বিমানবন্দরে তাকে স্বাগত জানান ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম, লস অ্যাঞ্জেলেস সিটি মেয়র এরিক গারসেটি। সম্মেলনে যোগ দিয়েছেন ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস, ফার্স্ট লেডি জিল বাইডেন। কিউবা, ভেনেজুয়েলা ও নিকারাগুয়াকে বাদ দেয়ার মার্কিন সিদ্ধান্তের বিরোধিতা করে সম্মেলনে যোগ দেননি মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর।