ঢাকাশুক্রবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

স্মার্টফোন হারিয়ে গেলে দ্রুত যা করবেন ?

লাইফস্টাইল ডেস্ক
জুন ৯, ২০২২ ১২:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

সব বয়সী মানুষই এখন ব্যবহার করছেন স্মার্টফোন। সারাক্ষণের সঙ্গী এই ডিভাইসটি শুধু দূর দুরান্তে যোগাযোগ করতেই নয়, আরও নানা কাজের ভরসা স্মার্টফোন। তবে সেই ফোন যদি চুরি হলে বা হারিয়ে গেলে ‘সঙ্গীহারা’ অবস্থা হয় অনেকের।

এসময় হতাশাগ্রস্ত না হয়ে দ্রুত কয়েকটি কাজ করুন। এতে আপনার ফোন খুঁজে পাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যাবে। তবে যদি হারানো ফোন নাও পান ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা থাকবে না। চলুন জেনে নেওয়া যাক যে কাজগুলো করবেন-

>> ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে প্রথমেই আপনার টেলিকম অপারেটরকে কল করুন এবং আপনার নম্বরের আউটগোয়িং পরিষেবা সাময়িকভাবে ব্লক করার জন্য অনুরোধ করুন।

>> এরপর চুরি-ছিনতাই হওয়া বা হারিয়ে যাওয়া ফোনটি খুঁজে পেতে আপনার নিকটস্থ থানায় জিডি করতে হবে। কারণ স্মার্টফোনে থাকা সিম দিয়ে অপরাধীরা গুরুতর কোনো অপরাধ করতে পারেন।

>> আপনার অ্যান্ড্রয়েড ফোনে থাকা ‘ফাইন্ড মাই মোবাইল সার্ভিস’ এর মাধ্যমে ফোনটি ফিরে পেতে পারেন। এর সাহায্যে ফোনের লোকেশন গুগলের সাহায্যে সার্চ করতে পারবেন।

>> আপনি যদি নিশ্চিত হন যে আপনার ফোন চুরি হয়ে গেছে বা হারিয়ে গেছে, তাহলে ‘ফাইন্ড মাই ডিভাইস’ টুলের সাহায্যে সেই ফোনের ডেটা রিমুভ করে দিন।

>> ফোন হাতছাড়া হলে দ্রুত সেটির আইএমইআই নম্বর ব্লক করুন।

>> অন্য কোনো স্মার্টফোন বা ডেস্কটপ থেকে হারিয়ে যাওয়া ফোনের গুগল, ই-মেইল বা সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর অ্যাকাউন্ট লগআউট করুন।