ঢাকারবিবার, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

বিদেশি পর্যটকদের জন্য উম্মুক্ত করা হলো জাপান

আন্তর্জাতিক ডেস্ক :
জুন ১২, ২০২২ ১২:৫০ অপরাহ্ণ
Link Copied!

করোনা মহামারির কারণে দুই বছর ধরে বিদেশি পর্যটকদের জন্য বন্ধ ছিল জাপানের দরজা। অবশেষে সেই বন্ধ দরজা খুলে দিয়েছে জাপান। প্রায় ১০০টি দেশ ও অঞ্চলের পর্যটকদের জন্য শুক্রবার থেকে এই ভ্রমণ সুবিধা উন্মুক্ত করা হয়েছে। তবে এ ক্ষেত্রে পর্যটকদের আগের মতোই করোনার কঠোর বিধিনিষেধ মেনে চলতে হবে।

বিধিনিষেধ অনুযায়ী, জাপানে ভ্রমণের জন্য যাত্রীদের প্যাকেজ টু্যরের অংশ হতে হবে। পাশাপাশি তাদের জন্য চিকিৎসাবীমা বাধ্যতামূলক করা হয়েছে এবং বাইরে বের হওয়ার সময়সহ সব পাবলিক স্থানে মাস্ক পরতে হবে।

বিধিনিষেধের আওতায় থাকাকালীন পর্যটকদের তথাকথিত তিনটি ‘সি’ এড়াতে হবে- ক্লোজড স্পেসেস, ক্রাউডেড প্লেসেস এবং ক্লোজ কন্টাক্ট। অর্থাৎ জাপানে ভ্রমণকালীন পর্যটকদের বদ্ধ স্থান, জনাকীর্ণ স্থান এবং একে অপরের সঙ্গে ঘনিষ্ঠ হয়ে মেলামেশা পরিহার করতে হবে।

এই সপ্তাহের শুরুর দিকে জাপান টু্যরিজম এজেন্সি জানিয়েছিল, টু্যরের দলনেতাদের প্রবেশ থেকে প্রস্থান পর্যন্ত দর্শকদের সঙ্গে থাকতে হবে এবং তাদের মাস্ক পরার মতো কোভিড প্রয়োজনীয়তার কথা মনে করিয়ে দিতে হবে।

গত মঙ্গলবার জারি করা এক নির্দেশিকায় সংস্থাটি জানায়, টু্যর গাইডদের অবশ্যই ভ্রমণের প্রতিটি পর্যায়ে মাস্ক পরা এবং ফেলে দেওয়াসহ সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্হাগুলো ভ্রমণকারীদের ঘন ঘন মনে করিয়ে দিতে হবে। এমনকি বাইরে বের হয়ে লোকজনের সঙ্গে কথা বলার সময়ও ভ্রমণকারীদের মাস্ক পরতে হবে।