ঢাকামঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রে বন্দুক আইনের দাবিতে হাজারো মানুষের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক :
জুন ১২, ২০২২ ৩:৫১ অপরাহ্ণ / ই-প্রিন্ট ই-প্রিন্ট
                                                       
                           
Link Copied!
ই-প্রিন্ট ই-প্রিন্ট                            

মার্কিন যুক্তরাষ্ট্রে থামছে না গুলিতে নিহতের ঘটনা। এর পরিপ্রেক্ষিতে কঠোর বন্দুক আইন প্রণয়নের দাবিতে দেশটির হাজার হাজার মানুষ বিক্ষোভ করছেন। এতে অংশগ্রহণকারীরা ‘গুলি থেকে মুক্তি চাই’ স্লোগান দিচ্ছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভয়েস অব আম

প্রতিবেদনে বলা হয়, হাজারো মানুষের বিক্ষোভ ও প্রেসিডেন্টের আহ্বান সত্ত্বেও বন্দুক সুরক্ষা আইন পাসের সম্ভাবনা রিপাবলিকানরা বারবার বাতিল করে দিচ্ছেন।

গত ২৪ মে টেক্সাসের উভালদের রব এলিমেন্টারি স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৯ শিশু ও দুই শিক্ষক নিহত হয়েছেন। সেই হামলার আগে নিউ ইয়র্কের বাফেলো সুপার মার্কেটে বন্দুকধারীর গুলিতে ১০ জন নিহত হয়েছেন। এ ছাড়া আরও বেশ কয়েকটি বন্দুক সহিংসতার ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রজুড়ে। এ সব ঘটনার পর বন্দুক নিয়ন্ত্রণের বিষয়ে পদক্ষেপ নিতে সরকারের প্রতি অব্যাহতভাবে আহ্বান জানাচ্ছেন মার্কিনিরা।

বন্দুক সুরক্ষার দাবিতে সোচ্চার একটি দল ‘মার্চ ফর আওয়ার লাইভস’ বলেছে, তারা ওয়াশিংটন ডিসি, নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, শিকাগোসহ সারা দেশে প্রায় ৪৫০টি সমাবেশ করবে।

এক বিবৃতিতে মার্চ ফর আওয়ার লাইভসের (এমএফওএল) বোর্ড সদস্য ট্রেভন বোসলে বলেছেন, ‘রাজনৈতিক নেতাদের নিষ্ক্রিয়তা মার্কিনিদের হত্যা করছে। এভাবে মানুষ মরতে থাকবে আর আপনারা বসে থাকবেন, তা হতে পারে না। আমরা আপনাদের বসে থাকতে দেব না।’