ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

আন্তর্জাতিক ডেস্ক :
জুন ১২, ২০২২ ২:২০ পূর্বাহ্ণ
Link Copied!

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুদ্ধে ১০ হাজার সেনা হারিয়েছে ইউক্রেন
রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনে ১০ হাজার সেনা নিহত হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। তখন থেকে এ পর্যন্ত ১০ হাজার সেনার মৃত্যু হয়েছে বলে কিয়েভের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ সামাজিক মাধ্যমে এক সাক্ষাতকারে এ তথ্য নিশ্চিত করেন। তাকে প্রশ্ন করা হয়েছিল যে, যুদ্ধের একশ দিনে ইউক্রেনে কত সেনা হারিয়েছে। ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়, প্রতিদিনই প্রায় একশ জন করে সেনা হারাচ্ছে ইউক্রেন। এছাড়া আরও কয়েকশ সেনা আহত হয়েছে। ওলেক্সি আরেস্টোভিচ দাবি করেছেন যে, ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়ার ক্ষতি কয়েকগুণ বেশি। ইউক্রেন সরকার বলছে, যুদ্ধে রাশিয়া ৩০ হাজারের বেশি সেনা হারিয়েছে।

মারিউপোলে এবার কলেরার প্রাদুর্ভাব, কয়েক হাজার মৃত্যুর শঙ্কা
যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনের মারিউপোল শহরে এবার কলেরার প্রাদুর্ভাব শুরু হয়েছে। বোমা হামলায় ক্ষতিগ্রস্ত ওই বন্দর নগরীর মেয়র বলেছেন, স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়েছে এবং কিছু কূপে মৃতদেহ পড়ে থাকায় দূষণ ছড়াচ্ছে। এই দূষণ থেকেই ডায়রিয়া এবং কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। মারিউপোল শহরে রাশিয়ার হামলায় ইতোমধ্যেই প্রায় ২০ হাজার বাসিন্দা নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যেই ডায়রিয়া এবং কলেরায় আরও কয়েক হাজার মানুষের মৃত্যু হতে পারে বলে টেলিভিশনে দেওয়া এক ভাষণে আশঙ্কা প্রকাশ করেছেন ওই শহরের মেয়র ভাদিম বয়চেনকো। তিনি জাতিসংঘ এবং রেড ক্রসের আন্তর্জাতিক কমিটিকে একটি মানবিক করিডোর প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন, যেন অবশিষ্ট বাসিন্দারা নিরাপদে শহর ছেড়ে যেতে পারেন। এখনও ওই শহর নিয়ন্ত্রণ করছে রাশিয়া।

রাশিয়ার হামলায় ইউক্রেনের তিন লাখ টন শস্য ধ্বংস
গত সপ্তাহে ইউক্রেনের একটি গুদামে হামলা চালায় রাশিয়া। কিয়েভ বলছে, ওই গুদামে প্রায় তিন লাখ টন শস্য ছিল যা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। দেশটির উপ-কৃষিমন্ত্রী তারাস ভিসোতস্কি এ তথ্য নিশ্চিত করেছেন। জাতীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে তারাস ভিসোতস্কি বলেন, রেকর্ড অনুসারে, গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধের শুরুতে মাইকোলাইভের কৃষ্ণ সাগর বন্দরে ইউক্রেনের বৃহত্তম কৃষি পণ্যের ওই গুদামে আড়াই লাখ থেকে তিন লাখ টন শস্য মজুত ছিল। এর মধ্যে বেশিরভাগই গম এবং ভুট্টা। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই কৃষ্ণসাগরের বন্দরগুলো থেকে জাহাজে পণ্য পরিবহন করতে পারছে না ইউক্রেন। কারণ এগুলোর নিয়ন্ত্রণ করছে রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকেই পরিস্থিতি খারাপ হতে শুরু করে।

কাজে যেতে বলায় ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার পর আত্মহত্যা
বার বার কাজে যেতে বলায় স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যার পর আত্মহত্যা করেছেন ৩০ বছর বয়সী এক ব্যক্তি। পুলিশ এই ঘটনা নিশ্চিত করেছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ভারতের মধ্য প্রদেশের জাবালপুরে এই ঘটনা ঘটেছে। রানঝি থানার এক পুলিশ কর্মকর্তা জানান, শুক্রবার (১০ জুন) জাবালপুরে নিজেদের বাড়ি থেকে বিভোর সাহু এবং তার স্ত্রী রিতুর (২৩) মরদেহ উদ্ধার করা হয়। রিতুর মরদেহের চারপাশে যেন রক্তের স্রোত বইছিল। ওই ঘটনার সময় বাড়িতে আর কেউ ছিলেন না। বিভোর সাহুর মা এবং ভাই একটি ধর্মীয় অনুষ্ঠানে গিয়েছিলেন। তারা বাড়ি ফেরার পর দুজনের মরদেহ দেখে হতবাক হয়ে যান। প্রাথমিক তদন্তে জানা গেছে, বিভোর সাহু গাড়ি চালক ছিলেন। গত ১৫ দিন ধরে তিনি কাজে যাচ্ছিলেন না। তার এমন খামখেয়ালিতে বিরক্ত হয়ে পড়েছিলেন তার স্ত্রী। হতাশা থেকেই রিতু বার বার তাকে কাজে যেতে বলেছিলেন। তিনি চেয়েছিলেন তার স্বামী তাদের জন্য উপার্জন করুক। কিন্তু সেটা যে হিতে বিপরীত হবে তা তিনি বুঝতে পারেননি।

খাবারের জন্য বাসে হানা!
ধীর পায়ে বাসের দিকে এগিয়ে যাচ্ছে একটি হাতি। তাকে দেখে দাঁড়িয়ে পড়ে চলন্ত বাসটি। হাতিটি বাসের পাশে দাঁড়িয়ে জানালা দিয়ে শুঁড় দিয়ে খাবার চাচ্ছিলো। তার এমন কাণ্ড দেখে ভয়ে বাস থেকে নেমে পড়েন চালক এবং সব যাত্রী। খাবার না পেয়ে বাসে ধাক্কা দিতে শুরু করে হাতিটি। শনিবার সকালে এই ঘটনা ঘটেছে ঝাড়গ্রাম জেলার জামবনি ব্লকের পড়াডিহা এলাকায়। শনিবার সকালে পড়াডিহা এলাকায় জামবনি চিচিরা রাস্তায় উঠে পড়ে দলছুট একটি হাতি। স্থানীয় মানুষ তাকে ‘রামলাল’ নামেই চেনে। রামলাল সোজা রাস্তায় গিয়ে যাত্রীবাহী বাস আটকে দেয়। বাসের জানলা দিয়ে শুঁড় ঢুকিয়ে খাবারের তল্লাশি চালায়। কিন্তু বাসের জানালা বন্ধ করে দেওয়ায় রেগেমেগে বাসটিকেই গায়ের জোরে ধাক্কাতে থাকে সে। বাসে কোনো খাবার পায়নি সে। বেশ কিছুক্ষণ ঠেলাঠেলির পর রামলাল বুঝতে পারে যে, এখানে কিছুই মিলবে না। তাই আবার বাসটিকে ছেড়ে রাস্তা ধরে এগোতে থাকে। কিছুক্ষণ ঘোরাফেরা করার পর আবার জঙ্গলেই ফিরে যায় হাতিটি। সকাল-সকাল এলাকায় হাতি ঢুকে পড়ায় আতঙ্ক ছড়িয়ে পড়ে পুরো এলাকায়।

যুদ্ধের পরেও জ্বালানি খাতে রুশ কোম্পানির মুনাফা বেড়েছে
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলছেন, পশ্চিমা দেশগুলো আগামী কয়েক বছরেও রাশিয়ার কাছ থেকে তেল ও গ্যাস নেওয়া বন্ধ করবে না। তিনি বলেন, এই সময়ের মধ্যে কী হতে পারে সেটা কেউই জানে না, ফলে রুশ কোম্পানিগুলোকে তাদের তেল-কূপ বন্ধ করতে হচ্ছে না। এর আগে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারাও স্বীকার করে নিয়েছেন যে, ইউক্রেন যুদ্ধের পর জ্বালানি খাতে রাশিয়ার মুনাফা যুদ্ধের আগের তুলনায় বেড়ে গেছে। ইউরোপীয় ইউনিয়ন বর্তমানে তার প্রয়োজনীয় গ্যাসের ৪০ শতাংশ রাশিয়ার কাছ থেকে আমদানি করে থাকে। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর ইউরোপের দেশগুলোর এই জোট তেল ও গ্যাসের জন্য রাশিয়ার ওপর নির্ভরতা কমিয়ে আনার কথা ঘোষণা করে। তারা বলছে, ২০০২ সালের শেষ নাগাদ তেলের ওপর নির্ভরতা ৯০ শতাংশ কমাবে। কিন্তু গ্যাসের ব্যাপারে কতোটুকু হ্রাস করা হবে এখনও তার কিছু উল্লেখ করা হয়নি। ইউক্রেন যুদ্ধের পর মস্কোকে শাস্তি দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র রাশিয়ার জ্বালানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ভারতে ফের বাড়ছে করোনা সংক্রমণ
ভারতে ফের বাড়তে শুরু করেছে কোভিডের সংক্রমণ। এ নিয়ে দেশটির সাধারণ মানুষের মধ্যে নতুন উদ্বেগ তৈরি হয়েছে। শনিবার (১১ জুন) ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানায়, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৩২৯ জন, যা গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ। নমুনা সংখ্যা বিবেচনায় এ সময় দৈনিক সংক্রমণের হার ছিল ২ দশমিক ৪১ শতাংশ। তবে দৈনিক সংক্রমণ বাড়লেও, আগের দিনের (শুক্রবার) তুলনায় কমেছে মৃত্যুর সংখ্যা। ভাইরাসটিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১০ জনের। আর শুক্রবার মৃতের সংখ্যা ছিল ২৪। দৈনিক সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় এ রাজ্যে নতুন আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮১ জন। তার মধ্যে শুধু মুম্বাইয়ে নতুন আক্রান্ত এক হাজার ৯৫৬ জন। এদিকে, গত ২৩ জানুয়ারির পর ফের দৈনিক সংক্রমণের সংখ্যা দু’হাজারের কাছাকাছি পৌঁছেছে মায়ানগরীতে। সংক্রমণ বাড়তে থাকায় ফের মাস্ক বাধ্যতামূলক করেছে রাজ্য সরকার। সংক্রমণের দিক থেকে মহারাষ্ট্রের পরই রয়েছে কেরালা (২,৪১৫ জন), দিল্লি (৬৫৫ জন) ও কর্নাটক (৫২৫ জন)।

ভারতকে ১০ লাখ টন গম রপ্তানির অনুরোধ বাংলাদেশের
কোনো ধরনের বিলম্ব ছাড়াই ১০ লাখ টন গম রপ্তানি করতে ভারতের কাছে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ সরকার। জানা গেছে, ভারত রপ্তানি নিষিদ্ধ করার আগেই এসব গমের জন্য ঋণপত্র (এলসি) খুলেছিলেন বাংলাদেশি আমদানিকারকরা। সম্প্রতি ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে পাঠানো এক চিঠিতে এই অনুরোধ জানায় নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন। শনিবার (১১ জুন) ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমস জানিয়েছে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ হাইকমিশনের পাঠানো চিঠির একটি অনুলিপি হাতে পেয়েছে তারা। প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ প্রতি বছর ৬৭ লাখ টন গম আমদানি করে। এর মধ্যে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ১২ থেকে ১৩ লাখ টন গম সংগ্রহ করে বাংলাদেশ সরকার। আর ৫০ লাখ টনের বেশি গম বেসরকারিভাবে আমদানি করা হয় ভারত থেকে। গত ২৫ মে ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পর গত ১৩ মের আগে ইস্যু হওয়া এলসিগুলোর একটি তালিকা তৈরি করে বাংলাদেশ, যেখানে ওই ১০ লাখ টন গম আমদানির কথা উল্লেখ রয়েছে।

সরকারি কর্মকর্তাদের নতুন গাড়ি কেনা বন্ধ করছে পাকিস্তান
আর্থিক ঘাটতি কমানোর লক্ষ্যে ধনীদের ওপর কর বাড়ানো এবং সরকারি কর্মকর্তাদের নতুন গাড়ি কেনা বন্ধ করছে পাকিস্তান। শুক্রবার (১০ জুন) দেশটির অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল এ তথ্য জানিয়েছেন। মূলত সরকারের খরচ কমানো, বাজেটে ঘাটতি নিয়ন্ত্রণের চাপ মোকাবিলা এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ সহায়তার শর্তপূরণে এই পদক্ষেপ নিচ্ছে পাকিস্তান। ২২ কোটি জনসংখ্যার দেশটি কয়েক বছর ধরেই গুরুতর অর্থনেতিক সংকটে ভুগছে। পাকিস্তানে বৈদেশিক মুদ্রার রিজার্ভ এক হাজার কোটি মার্কিন ডলারের নিচে নেমে গেছে। এই অর্থ দিয়ে বড়জোর ৪৫ দিনের আমদানি ব্যয় মেটানো সম্ভব। তাদের আর্থিক ঘাটতির পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। শুক্রবার ২০২২-২৩ অর্থবছরের জন্য পাকিস্তানের বাজেট পেশ করেছেন শাহবাজ সরকারের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল। এসময় তিনি জানিয়েছেন, সরকার ধনীদের ওপর বাড়তি কর আরোপের পাশাপাশি বিলাসবহুল গাড়ি আমদানি ও সরকারি কর্মকর্তাদের নতুন গাড়ি কেনা নিষিদ্ধ করবে।

মহানবিকে (সা.) কটূক্তি: ভারতে পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে নিহত ২
মহানবিকে (সা.) নিয়ে অবমাননাকর মন্তব্যের জেরে উত্তাল হয়ে উঠেছে ভারত। কটূক্তিকারী বিজেপি নেতা নূপুর শর্মা ও নবীন জিন্দালকে গ্রেফতারের দাবিতে শুক্রবার (৯ জুন) থেকে দেশটির নানা প্রান্তে বিক্ষোভ হয়েছে। রাঁচিতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটে। জানা গেছে, এই সংঘর্ষে দুজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ১০ জন। রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স কর্তৃপক্ষ নিশ্চিত করেছে, পুলিশ-বিক্ষোভকারীদের সংঘর্ষের পরে হাসপাতালে নেওয়া দুই ব্যক্তি মারা গেছেন। আরও ১০ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যম দ্য ওয়ারের খবরে বলা হয়েছে, শুক্রবার ডেইলি মার্কেটের কাছে রাঁচি মূল সড়কে জড়ো হয়ে বিক্ষোভ দেখান কয়েক হাজার মুসলিম। এসময় তাদের ওপর পুলিশ গুলি চালালে অন্তত দুজজন নিহত এবং ১০ জনের বেশি গুরুতর আহত হন। প্রতিবেদনে বলা হয়েছে, হনুমান মন্দিরের কাছে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করলে কিছু লোক উল্টো পাথর ছুড়তে শুরু করে। এরপর পরিস্থিতি ধীরে ধীরে নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।