ঢাকাবৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ইউক্রেন যুদ্ধ চলতে পারে কয়েক বছর: ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ

আন্তর্জাতিক ডেস্ক :
জুন ১৯, ২০২২ ১২:০২ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ বন্ধে আপাতত কোনও লক্ষণই নেই। এর মধ্যে ডনবাসে পূর্ণ শক্তি নিয়ে হামলা চালিয়ে যাচ্ছে মস্কো। এমন বাস্তবতায় ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ সতর্ক করে বলেন, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ কয়েক বছর স্থায়ী হতে পারে। জার্মানির সাপ্তাহিক পত্রিকা বিল্ড অ্যাম সোনট্যাগকে সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

ন্যাটো মহাসচিব বলেন, আমাদের অবশ্যই প্রস্তুতি নিতে হবে যে কয়েক বছর সময় লাগতে পারে। আমাদের ইউক্রেনকে সমর্থন বন্ধ করা উচিত নয়। এমনকি এই সহায়তা করতে যদি খরচ বেশিও হয়, তবুও না। ’

তিনি আরও বলেন, ‘ইউক্রেনীয় সেনাদের অত্যাধুনিক অস্ত্র সরবরাহের ফলে ডনবাস অঞ্চলকে রুশ নিয়ন্ত্রণ থেকে মুক্ত করার সুযোগ তৈরি করে দিবে’।

যদিও ডনবাসের লুহানস্ক ও ডনেস্কে রাশিয়া ক্ষেপণাস্ত্র ও কামান হামলা চালিয়ে যাচ্ছে। অঞ্চলটি দখলে নিতে সম্প্রতি সর্বশক্তি নিয়ে ইউক্রেনীয় বাহিনীর ওপর আক্রমণ অব্যাহত রেখেছে রুশ যোদ্ধারা। উভয়পক্ষের মধ্যেই তীব্র লড়াই চলছে বলে জানিয়েছে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এদিকে চলতি মাসের শেষ দিকে স্পেনের মাদ্রিদে ন্যাটোর অনুষ্ঠেয় এক শীর্ষ সম্মেলনে ইউক্রেনের জন্য একটি সহায়তা প্যাকেজে অনুমোদনে জোট সম্মত হবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: রয়টার্স