ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ইউরোপে যাচ্ছে ভেনেজুয়েলার তেল ২ বছর পর

আন্তর্জাতিক ডেস্ক :
জুন ১৯, ২০২২ ১:৩২ অপরাহ্ণ
Link Copied!

৬ লাখ ৫০ হাজার ব্যারেল তেল নিয়ে ভেনেজুয়েলা থেকে ইতালির একটি তেল ট্যাংকার ইউরোপ অভিমুখে যাত্রা শুরু করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে দেশটি থেকে ইউরোপে তেল রপ্তানি দুই বছর ধরে বন্ধ ছিল।

ইউএস স্টেট ডিপার্টমেন্ট গত মে মাসে এনি ও স্পেনের রেপসোলকে চিঠি পাঠিয়েছে যাতে তারা ওপেক-সদস্য দেশটির বিলিয়ন বিলিয়ন ডলারের অনাদায়ী ঋণ এবং লভ্যাংশ নিষ্পত্তি করার উপায় হিসাবে ভেনেজুয়েলার অপরিশোধিত তেল নেওয়া পুনরায় শুরু করার অনুমতি দেয়।

এনির আরেকটি চার্টার্ড ট্যাংকার শিগগির ভেনেজুয়েলার একটি বন্দরে নোঙ্গর করবে। প্যান্টানাস নামের জাহাজে ওই ট্যাংকারটি ২০ লাখ ব্যারেল তেল নিয়ে জুলাই মাসের প্রথম সপ্তাহে ইউরোপ অভিমুখে যাত্রা শুরু করবে বলে জানা গেছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ইতালির তেল কোম্পানি এনি এবং স্পেনের তেল কোম্পানি রেপসোলকে বলেছে, কারাকাসের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকা অবস্থায় এই দুই কোম্পানি ভেনেজুয়েলার তেল ইউরোপে রপ্তানি করতে পারবে। দুই বছর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

ভেনেজুয়েলার তেল ইউরোপকে রাশিয়ার ওপর নির্ভরশীলতা কমাতে সহায়তা করবে বলে ধারণা করা হচ্ছে। রাশিয়ার কাছ থেকে তেল আমদানি দুই-তৃতীয়াংশ বন্ধ করার সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের নেতাদের। এতে তারা একমত হলেও হাঙ্গেরির আপত্তির কারণে আপাতত পাইপলাইনের মাধ্যমে আমদানিতে নিষেধাজ্ঞার প্রভাব পড়বে না। ইউরোপ তাদের প্রয়োজনীয় গ্যাসের প্রায় ৪০ শতাংশ ও জ্বালানি তেলের ৩০ শতাংশই আমদানি করে রাশিয়া থেকে।

সূত্র: রয়টার্স, পার্সটুডে