ঢাকাসোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

হংকংয়ের ৫০ বছরের ঐতিহ্যবাহি ভাসমান রেস্তোরাঁ জাম্বো অবশেষে সমুদ্রেই ডুবে গেলো

আন্তর্জাতিক ডেস্ক :
জুন ২২, ২০২২ ১২:০৬ অপরাহ্ণ
Link Copied!

হংকংয়ের ৫০ বছরের ঐতিহ্যবাহি ভাসমান রেস্তোরাঁ জাম্বো অবশেষে সমুদ্রেই ডুবে গেলো। ব্যবসায় মন্দার কারণে এমনিতেই জৌলুস হারিয়েছিল এক সময় ব্রিটেনের রানিকে আপ্যায়ন করা রেস্তোরাঁটি।

এক সপ্তাহ আগে ভাসমান এই রেস্তোরাঁটি অন্যত্র সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল। সবার অজানা এমন একটি গন্তব্যে নিয়ে যাওয়ার সময় দক্ষিণ চীন সাগরে রেস্তোরাঁটি ডুবে গেছে বলে, মালিকানা প্রতিষ্ঠান অ্যাবারডিন রেস্টুরেন্ট এন্টারপ্রাইজ কর্তৃপক্ষ নিজেই জানায় বিষয়টি।

এ ঘটনায় খুবই মর্মাহত তারা। তবে এতে কোনো ক্রু সদস্য আহত হয়নি বলে জানানো হয়। জানা গেছে, কোভিড -১৯ মহামারির কারণে ২০২০ সালের মার্চ মাসে বন্ধ হয়ে যায় বিখ্যাত রেস্তোরাঁটি।

সমুদ্রের মাঝামাঝি ভাসমান এই রেস্তেরাঁ চালু হয় ১৯৭৬ সালে। রেস্তোরাঁটি চালু হওয়ার পর থেকে ৩০ লাখেরও বেশি অতিথি এর ক্যান্টোনিজ খাবারের স্বাদ গ্রহণ করেছেন বলে ধারণা করা হয়। এদের মধ্যে ব্রিটেনের রানি এলিজাবেথ, মার্কিন অভিনেতা টম ক্রুজ ও ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসনও ছিলেন। এই রেস্তোরাঁয় সিনেমার শ্যুটিংও হয়েছে।

মালিকরা বলছেন, সমুদ্র যাত্রার আগে ভাসমান রেস্তোরাঁটি পরীক্ষা করে দেখার জন্য মেরিন ইঞ্জিনিয়ারদের নিয়োগ করা হয়েছিল আর তারা ‘সমস্ত প্রাসঙ্গিক অনুমোদন’ দিয়েছিলেন। নতুন পরিচালনাকারীর কাছে হস্তান্তরের আগে এটিকে সরিয়ে নেওয়া হচ্ছিল।

কিন্তু রোববার দক্ষিণ চীন সাগরের প্যারাসেল দ্বীপপুঞ্জের কাছে এটি ‘প্রতিকূল পরিস্থিতির মধ্যে পড়ে এবং ডুবে যেতে শুরু করে। ঘটনাস্থলে পানির গভীরতা এক হাজার মিটারেরও বেশি। এতে উদ্ধারকাজ চালানো অত্যন্ত কঠিন বলে মনে করছে অ্যাবারডিন রেস্টুরেন্ট এন্টারপ্রাইজ।

করোনা মহামারির কারণে ব্যবসায় শেষ আঘাত হানলেও কয়েক বছর ধরেই আর্থিক সমস্যার মধ্যদিয়ে যাচ্ছিল রেস্তোরাঁটি।

পরিচালনাকারী প্রতিষ্ঠান মেলকো ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট গত মাসে জানায়, ২০১৩ সাল থেকেই লাভজনক ছিল না এই রেস্তোরাঁকেন্দ্রীক ব্যবসা এবং বড় ধরনের লোকসান গুণতে হচ্ছিল তাদের।

সূত্র: বিবিসি