ঢাকারবিবার, ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

নামবে নতুন বাস লঞ্চ মালিকরা চিন্তিত

Emran Rahman Anim
জুন ২৫, ২০২২ ১০:৫০ অপরাহ্ণ
Link Copied!

বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু চালুর পরে দক্ষিণাঞ্চলের সড়ক যোগাযোগে ঘটবে বৈপ্লবিক পরিবর্তন। ঢাকা-বরিশাল সড়ক পথে সময় ব্যবধান কমে আসবে অর্ধেকে। নামবে নতুন নতুন আধুনিক বাস। তাহলে লঞ্চের হবে কি? সড়ক যোগাযোগ উন্নত হওয়ায় ইতিহাস রয়েছে বরিশালের অভ্যন্তরীণ অনেক নৌরুট বন্ধ হওয়ার। এমন অবস্থায় সবচেয়ে বড় চ্যালেঞ্জ লঞ্চ মালিকদের জন্য। পারবে কি চকচকে সাজসজ্জায় যাত্রী ধরে রাখতে।

দীর্ঘ দুই যুগের বেশি সময় ধরে বরিশালে লঞ্চের ব্যবসা করে আসছে সুরভী নেভিগেশন কোম্পানি। যাত্রীদের পছন্দ ও যাত্রার মান ধরে রাখতে একের পর এক বহরে যোগ হয়েছে আধুনিক থেকে অত্যাধুনিক লঞ্চ। এক সময় এক নামইে সুরভী লঞ্চকে বেছে নিত অনেক যাত্রী। দীর্ঘদিনের অভিজ্ঞতার পরও পদ্মা সেতু চালুর পরে লঞ্চ ব্যবসা নিয়ে সন্দিহান এই কোম্পানির কর্ণধাররা। প্রতিষ্ঠানটির অন্যতম পরিচালক রিয়াজুল কবির অকপটেই বলেন, “যত যাই বলি না কেন, আসলে চিন্তাতো রয়েছেই।” তার এই মন্তব্যেই বোঝা যায় ‘কপালের ভাঁজ’ কতটুকু পড়েছে।
তিনি বলেন, সব থেকে বেশি কমবে কেবিন যাত্রী। গত কয়েক বছর ধরে বরিশালসহ দক্ষিণাঞ্চলে যে লঞ্চ এসেছে তারা সবাই লঞ্চের আকার যেমন বড় করেছে, তেমনি মনোযোগ দিয়েছে এর বিলাসবহুল সাজসজ্জায়। বেড়েছে কেবিনের সংখ্যা। গুরুত্ব দেয়া হয়েছে প্রথম শ্রেণির যাত্রীদের প্রতি।