ঢাকাবুধবার, ২৫শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

পদ্মা সেতুর টোলপ্লাজায় প্রাচীন মূর্তিসহ ভারতফেরত যাত্রী আটক

ইমরান রহমান অনিম
জুন ৩০, ২০২২ ২:৫০ অপরাহ্ণ
Link Copied!

পদ্মা সেতুর জাজিরা টোলপ্লাজা থেকে প্রাচীন মূর্তিসহ জসিম উদ্দিন (৫৫) নামের এক বাসযাত্রীকে আটক করেছে পুলিশ। এ সময় তার কাছ থেকে শত বছরের পুরোনো মূল্যবান তিনটি সিংহের মূর্তি, কারুকাজ করা একটি কলস ও বিভিন্ন ধরনের পুরাকীর্তিসহ দুটি ভিডিও ক্যামেরাও উদ্ধার করা হয়। তিনি ওই প্রাচীন মূর্তি নিয়ে কলকাতা থেকে ঢাকায় ফিরছিলেন বলে জানিয়েছে পুলিশ।

গতকাল বুধবার রাত দেড়টায় ভারতের কলকাতা থেকে আসা গ্রীন লাইন পরিবহনের একটি বাস থেকে এসব মালামাল উদ্ধার করে পদ্মা সেতু দক্ষিণ থানার টহলরত পুলিশ। আটক জসিম উদ্দিনের বাড়ি ভোলা জেলার চরফ্যাশনে।

পদ্মা সেতু দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেন, জসিম উদ্দিনের পাসপোর্ট ও ভিসায় ঠিকানা রয়েছে ভোলার চরফ্যাশন। অবৈধভাবে প্রাচীন স্থাপত্য ও মূর্তি পাচারের অভিযোগে ওই ব্যক্তির বিরুদ্ধে মামলা করা হবে। বিষয়টির তদন্ত শুরু করেছে পুলিশ।

শরীয়তপুরের পুলিশ সুপার এস এম আশরাফুজ্জামান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে কলকাতা থেকে ছেড়ে আসা গ্রীন লাইনের একটি বাসে অভিযান চালানো হয়। এ সময় জসিম উদ্দিনের কাছ থেকে শত বছরের পুরোনো অনেক মূল্যবান তিনটি সিংহের মূর্তি, কারুকাজ করা একটি কলস, বিভিন্ন ধরনের পুরাকীর্তি ও দুটি ভিডিও ক্যামেরা উদ্ধার করা হয়।

অবৈধভাবে আনা এসব পণ্যের কোনো ধরনের বৈধ কাগজপত্র দেখাতে পারেননি জসিম। মূর্তিগুলো কষ্টিপাথরের হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে অধিকতর পরীক্ষা শেষেই মূর্তিগুলো সম্পর্কে পরিষ্কারভাবে জানা যাবে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।