ঢাকাবৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

গর্ভপাত করাতে রাজ্য ছাড়তে হলে সুরক্ষা দেবে বাইডেন সরকার

ইমরান রহমান অনিম
জুলাই ৩, ২০২২ ৮:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

গর্ভপাত করাতে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া নারীদের ফেডারেল সরকারের পক্ষ থেকে সুরক্ষা দেওয়া হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর আশঙ্কা, যেসব রাজ্য গর্ভপাত নিষিদ্ধ করবে সেখানকার নারীরা গর্ভপাত করাতে অন্য রাজ্যে যেতে চাইলে তাদের গ্রেপ্তারের চেষ্টা করা হতে পারে। খবর রয়টার্সের।

গত ২৪ জুন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট দেশব্যাপী গর্ভপাতকে বৈধতা দেওয়া প্রায় ৫০ বছরের পুরোনো একটি আইনি সিদ্ধান্ত উল্টে দিয়ে নারীদের গর্ভপাতের অধিকার কেড়ে নেয়। ১৯৭৩ সালের ওই আইনি সিদ্ধান্তটি ‘রো বনাম ওয়েড’ সিদ্ধান্ত নামে পরিচিত।

২৪ জুনের ওই রায়ের ফলে যুক্তরাষ্ট্রের রাজ্যগুলো এখন নিজস্বভাবে গর্ভপাত নিষেদ্ধের পক্ষে বা বিপক্ষে আইন জারি করতে পারবে।

বিবিসি বলছে, দেশটির অর্ধেক অঙ্গরাজ্যই গর্ভপাত নিষিদ্ধের পদক্ষেপ গ্রহণ করবে। এরই মধ্যে রক্ষণশীল দল রিপাবলিকান নেতৃত্বাধীন ১৩টি রাজ্যে গর্ভপাত নিষিদ্ধ অথবা এর উপর কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ফলে ওই সব রাজ্যের নারীদের গর্ভপাত করাতে হলে গর্ভপাত বৈধ এমন কোনো রাজ্যে যেতে হবে।

শুক্রবার বাইডেন বলেন, ‘আমার মনে হয় লোকজন খুবই হতবাক হবে যখন দেখবে প্রথম কোনো রাজ্য একজন নারীকে গ্রেপ্তারের চেষ্টা করবে যিনি স্বাস্থ্য সেবা পেতে অন্য কোনো রাজ্যে যেতে চাইছেন।

‘এরকম কিছু ঘটতে পারে এমনটা মানুষ এখনো বিশ্বাস করে বলে আমার মনে হয় না। কিন্তু এমনটা ঘটবে এবং পুরো দেশে এমন একটি চিত্র ছড়িয়ে পড়বে যেন এটা একটি বিশাল বড় আইন যা সব কিছুকে ছাপিয়ে যাবে। আমি বলতে চাইছি, এটা আপনাদের সব মৌলিক অধিকারে প্রভাব ফেলবে,’ বলেন বাইডেন।

ডেমোক্রেটিক নিয়ন্ত্রিত রাজ্যের গভর্নরদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে বাইডেন আরো বলেন, গর্ভপাত করাতে যেসব নারীদের নিজ রাজ্য ছেড়ে অন্য কোথাও যেতে হবে তাদের জন্য ফেডারেল সরকার থেকে সুরক্ষার ব্যবস্থা করা হবে।’
একই সঙ্গে তিনি যেসব রাজ্যে গর্ভপাত নিষিদ্ধ সেখানে যেন নারীরা এ সংক্রান্ত জটিলতার কারণে প্রয়োজনীয় ওষুধ পেতে পারেন সে ব্যবস্থা করার প্রতিশ্রুতিও দিয়েছেন বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।