ঢাকাশনিবার, ২৮শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

২ দিন পর স্বাভাবিক হলো টুরিস্ট ও বিজনেস ভিসায় ভারত ভ্রমণ

ইমরান রহমান অনিম
জুলাই ৩, ২০২২ ৯:১৭ অপরাহ্ণ
Link Copied!

বেনাপোল-পেট্রাপোল চেকপোস্ট দিয়ে মাল্টিপল ভ্রমণ ভিসায় যাতায়াতে জটিলতা নিরসন হওয়ায় আগের নিয়মেই ভারতে যাচ্ছেন বাংলাদেশি যাত্রীরা। তিন মাসের মধ্যে মাল্টিপল ভিসায় যাওয়া যাবে না ভারতে–এ ধরনের তথ্য ছড়িয়ে পড়ার ফলে ভারতীয় হাইকমিশন থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। পর্যটন ভিসায় বাংলাদেশিদের ভারত গমনে নতুন কোনো নির্দেশনা জারি করা হয়নি বলে জানিয়েছে সংশ্লিষ্ট দফতর।

আগের নিয়মে যাত্রী প্রবেশে কোনো ধরনের বাধা থাকার কথা নয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ফলে রোববার (৩ জুলাই) দুপুর থেকে মাল্টিপল ভিসায় ভারত গমনে বাধা দেয়নি পশ্চিমবঙ্গের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ।

এর আগে শনিবার ( ২ জুলাই) কোনো কারণ ছাড়াই বাংলাদেশি যাত্রীদের পেট্রাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ দ্বিতীয়বার তিন মাসের মধ্যে টুরিস্ট ভিসায় ভারত গমনে অনুমতি দেয়নি। পাসপোর্টে এন্ট্রি রিফিউজড সিল মেরে যাত্রীদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়। পরে বেনাপোল ইমিগ্রেশন ফেরত এসব যাত্রী জিডি এন্ট্রি করেন।

পরে বিষয়টি নিয়ে  ভারত ও বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ভুক্তভোগীদের সাক্ষাৎকার প্রকাশিত হওয়ায় ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনের দৃষ্টিগোচর হয়।  দুদেশের মধ্যে সোহার্দ, সম্প্রীতি ও বন্ধুত্বের বিষয়টি গুরুত্ব দিয়ে বিভ্রান্তিকর সংবাদ প্রকাশিত হয়েছে বলে উল্লেখ করে হাইকমিশন তাদের নিজস্ব ফেসবুক পেজে পোস্ট দেয়।

এদিকে যশোরের শার্শা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেহেদী হাসান দূতাবাসের বিজ্ঞপ্তির বিপরীতে সামাজিক যোগাযোগমাধ্যমে কমেন্টে জানান, ভারতীয় দূতাবাস ভালো করে খবর না নিয়ে ভ্রমণে সমস্যা হচ্ছে না এমন বিজ্ঞপ্তি দিয়েছে। ভবিষ্যতে পেট্রাপোল ইমিগ্রেশনে এ ধরনের সমস্যায় যেন যাত্রীরা না পড়েন, সেদিকে নজর বাড়াতে অনুরোধ জানান তিনি।
 
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন ওসি রাজু আহম্মেদ জানান, শনিবারের বিষয়টি সুরাহা হয়েছে। রোববার ভ্রমণ ও বিজনেস ভিসায় সব যাত্রী ভারতে গেছেন। কোনো যাত্রীকে ফেরত পাঠানো হয়নি বলে জানান তিনি। এদিকে ভ্রমণ ভিসায় ঈদের আগে ভারতে যেতে পারায় খুশি বলে জানিয়েছেন ভুক্তভোগী যাত্রীরা।