ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

আবেকে শেষ শ্রদ্ধা জানাতে মানুষের ঢল

আন্তর্জাতিক ডেস্ক :
জুলাই ১৩, ২০২২ ৯:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে টোকিওর বিভিন্ন সড়কে লাইন ধরে হাজার হাজার মানুষকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। গত সপ্তাহে গুলিবিদ্ধ হয়ে নিহত হন আবে। শুক্রবার জাপানের দক্ষিণাঞ্চলীয় নারা শহরে একটি নির্বাচনী প্রচারণায় বক্তৃতা দিতে গিয়ে আততায়ীর গুলিতে নিহত হন ৬৭ বছর বয়সী এই জনপ্রিয় নেতা। খবর বিবিসির।

খুব সীমিত পরিসরে জোজোজি মন্দিরে তার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। রাজধানী টোকিওতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং মন্দিরের বাইরে দাঁড়িয়ে শোক প্রকাশ করেন সাধারণ মানুষ।

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশি দিন দায়িত্বপালন করেছেন আবে। ডানপন্থি লিবারেল ডেমোক্রেটিক পার্টিতে (এলডিপি) তার ব্যাপক আধিপত্য ছিল। ১৯৫৪ সালের ২১ সেপ্টেম্বর জাপানের রাজধানী টোকিওতে এক সম্রান্ত রাজনৈতিক পরিবারে জন্ম গ্রহণ করেন আবে। তার দাদা ও চাচাও জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাছাড়া তার বাবা ছিলেন এলডিপির সাবেক মহাসচিব।

jagonews24

আবের শবযান তার দল এলডিপির সদরদপ্তর পেরিয়ে প্রধানমন্ত্রীর বাসভবনে প্রবেশ করে। সেখানে জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও অন্যান্য আইনপ্রণেতারা তাকে শ্রদ্ধা জানান।

এরপরেই ওই শবযানটি পার্লামেন্ট ভবন অতিক্রম করে যেখানে আবে ১৯৯৩ সালে প্রথম আইনপ্রণেতা হিসেবে প্রবেশ করেছিলেন। এরপরে এটি কিরিগায়া ফিউনারেল হলের দিকে যাবে।

শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় শুধু তার পরিবার এবং বন্ধুবান্ধবদের উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়। কিন্তু জাপানের সাধারণ মানুষ শেষবারের মতো তাকে শ্রদ্ধা জানাতে রাজপথে নেমে আসেন। শৃঙ্খলভাবে রাস্তায় লাইন ধরে দাঁড়িয়ে থাকেন তারা। এক নারী বলেন, তার মতো আর কোনো রাজনীতিবিদকে আমরা পাবো না।