ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ইসরায়েল সফরে মার্কিন প্রেসিডেন্ট : জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক :
জুলাই ১৪, ২০২২ ২:০৮ অপরাহ্ণ
Link Copied!

তেল আবিবে পা রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে প্রথমেই তিনি ইসরায়েলে পৌঁছেছেন। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো তিনি মধ্যপ্রাচ্যে রাষ্ট্রীয় সফর করছেন। খবর আল জাজিরার।

বুধবার বেন গুরিওন বিমানবন্দরে পৌঁছানোর পর তাকে ইসরায়েলি কর্মকর্তারা স্বাগত জানান। সে সময় বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের জনগণের সম্পর্ক অত্যন্ত গভীর। তিনি বলেন, আমি এটা বলতে পেরে গর্বিত যে, ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আগের যে কোনো সময়ের চেয়ে আরও গভীর এবং শক্তিশালী হয়েছে।

ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাত থামাতে দ্বি-রাষ্ট্র সমাধানের ক্ষেত্রে নিজের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন বাইডেন। অপরদিকে এক বিবৃতিতে, ইসরায়েলের প্রতি সমর্থন জানানোয় বাইডেনের প্রশংসা করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ।

তিনি বলেন, ইসরায়েলের সঙ্গে আপনার সম্পর্ক সবসময়ই আলাদা। বাইডেনকে ইসরায়েলের সবচেয়ে ভালো বন্ধুদের একজন বলেও উল্লেখ করেন লাপিদ।

ইসরায়েলে এ নিয়ে বাইডেন দশমবারের মতো সফর করছেন। দেশটিতে তিনি প্রথম ১৯৭৩ সালে সফর করেন। সে সময় তিনি ডেলাওয়ারে মার্কিন সিনেটর হিসেবে নিযুক্ত হন।

জেরুজালেমের দুই দিনের সফরে ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ এবং সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুসহ ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন বাইডেন। এরপর আগামী শুক্রবার তিনি পশ্চিম তীরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাত করবেন। ইসরায়েল সফর শেষে সৌদি আরবে যাবেন বাইডেন।