ঢাকাবৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সৌদি প্রিন্সের সঙ্গে বৈঠকে খাশোগি হত্যার প্রসঙ্গ টানলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক :
জুলাই ১৬, ২০২২ ১২:০৩ অপরাহ্ণ
Link Copied!

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সৌদি আরবে গেছেন। জেদ্দায় লোহিত সাগরের বন্দর নগরীতে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানসহ ঊর্ধ্বতন সৌদি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। প্রিন্স সালমানের সঙ্গে বৈঠকে সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যার বিষয়টি তুলে ধরেছেন জো বাইডেন।

শুক্রবার (১৫ জুলাই) বিকালে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মার্কিন প্রেসিডেন্ট আরও জানান, বৈঠকে মানবাধিকার ও রাজনৈতিক সংস্কারের প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা করেছেন তিনি।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘আমি সবসময় যেমন করি, আমি স্পষ্ট করে দিয়েছি যে মানবাধিকারের বিষয়টি আমার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’। তিনি আরও বলেন, ‘খাশোগি হত্যার বিষয়টি বৈঠকে উত্থাপন করেছি, আমি সে সময়ে এটি সম্পর্কে কী ভেবেছিলাম এবং এখন কী ভাবছি তা স্পষ্ট করে দিয়েছি’।

সৌদি প্রিন্সের সঙ্গে বৈঠকে খাশোগি হত্যার প্রসঙ্গ টানলেন বাইডেন

তিনি আরও বলেন, একজন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে মানবাধিকারের ইস্যুতে নীরব থাকতে পারেন না তিনি।

এর আগে প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি সফরকে ঘিরে নানা বিতর্ক তৈরি হয়। শুক্রবার জেদ্দায় প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক শুরুর আগে নানা রকমের প্রশ্নের সম্মুখীন হতে হয় তাকে।

সৌদি প্রিন্সের সঙ্গে বৈঠকে খাশোগি হত্যার প্রসঙ্গ টানলেন বাইডেন

২০১৮ সালে সৌদি এজেন্টদের হাতে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার অভিযোগ ওঠে। এ হত্যাকাণ্ডের জড়িত থাকার কথা প্রিন্স সালমান অস্বীকার করলেও মার্কিন গোয়েন্দা সংস্থার তথ্যমতে, এতে সায় দিয়েছিলেন তিনি।

রিয়াদের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক পুনঃস্থাপনের প্রচেষ্টার মধ্যে এবং ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে জ্বালানি সংকট মেটাতে মার্কিন প্রেসিডেন্টের সৌদি আরব সফর বলে ধারণা করা হচ্ছে। সৌদি আরব বিশ্বের অন্যতম তেল উৎপাদনকারী দেশ।

এ ছাড়া সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক উন্নয়ন ও মধ্যপ্রাচ্যে ইরানের আধিপত্য হ্রাস করতেই বাইডেনের এ সফর বলে মনে করছেন বিশ্লেষকরা।

সূত্র: আল-জাজিরা