ঢাকাবুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

জেনারেল সোলেইমানির বিষয়টি কখনও ভুলে যাওয়ার নয় : ইরান

ঢাকা কনভারসেশন ডেস্কঃ
জুলাই ২৪, ২০২২ ১১:১২ পূর্বাহ্ণ
Link Copied!

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান মন্তব্য করেছেন, ইসলামি বিপ্লবী গার্ড কোরের (আইআরজিসি) কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলেইমানি হত্যার বদলা নেয়া পরম দায়িত্ব।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির নেতৃত্বাধীন প্রশাসনের পররাষ্ট্রনীতির বিষয়ে বলতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।

ইরানের শীর্ষ কূটনীতিক বলেন, ‘জেনারেল সোলেইমানির বিষয়টি কখনও ভুলে যাওয়ার নয়। বিষয়টি এত গভীর যে, ইরানের ইসলামি বিপ্লবের নেতা (আয়াতুল্লাহ খামেনি) এবং প্রেসিডেন্টের সঙ্গে বৈঠককালে পুতিন (রাশিয়ার প্রেসিডেন্ট) পর্যন্ত জেনারেল সোলেইমানির গুরুত্বপূর্ণ অবস্থান এবং ভূমিকার কথা সামনে এনেছেন।’

আমির-আবদুল্লাহিয়ান বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি কমিটি এবং বিচার বিভাগের সংশ্লিষ্ট শাখা সোলেইমানি হত্যার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে।

সোলেইমানি হত্যার বদলার বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা শহীদ সোলেইমানির রক্তের বদলা নেয়াকে আইনি, আন্তর্জাতিক এবং রাজনৈতিক দিক থেকে পরম দায়িত্ব মনে করি।’

ইরাকে ২০২০ সালের ৩ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন ইরানের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি হিসেবে পরিচিত সোলেইমানি। ওই সময় তার সঙ্গে থাকা ইরাকের পপুলার মবিলাইজেশন ইউনিটের (পিএমইউ) সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসসহ কয়েকজন নিহত হন।

বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ওই হামলায় অনুমোদন ছিল যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের।