ঢাকারবিবার, ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ব্যাংকে বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয়, ব্যয় কমানোর নির্দেশ

ঢাকা কনভারসেশন ডেস্কঃ
জুলাই ২৬, ২০২২ ৫:৩৩ অপরাহ্ণ
Link Copied!

সরকারি বিভিন্ন অফিসে জ্বালানির বাজেট বরাদ্দের ২০ শতাংশ কম ব্যবহার করতে বলা হয়েছে। বিশেষ করে জ্বালানি তেল ব্যবহার কমাতে নির্দেশনা দেওয়া হয়েছে। এবার ব্যাংকগুলোর প্রতিও একই নির্দেশনা দিলো কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২৬ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকার কর্তৃক গৃহীত সিদ্ধান্তের প্রেক্ষিতে চলমান বছরের অবশিষ্ট ৬ মাস (জুলাই-ডিসেম্বর) এবং ২০২৩ সালের প্রথম ৬ মাস (জানুয়ারি-জুন) সময়ে ব্যাংকসমূহের ব্যয় সাশ্রয় এবং বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়, এখন থেকে ব্যয় সাশ্রয় এবং বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে হবে। জ্বালানি (পেট্রল, ডিজেল, গ্যাস ইত্যাদি), অয়েল ও লুব্রিকেন্টের বরাদ্দ করা অর্থ হতে ব্যয় ন্যূনতম ২০ শতাংশ সাশ্রয় করতে হবে। এ লক্ষ্যে চলতি বছরের অবশিষ্ট ৬ মাসে ১০ শতাংশ এবং ২০২৩ সালের প্রথম ৬ মাসে ১০ শতাংশ হ্রাস করতে হবে।

বিদ্যুৎ খাতে বরাদ্দ করা অর্থের ২৫ শতাংশ সাশ্রয় করতে হবে। এ লক্ষ্যে চলতি বছরের অবশিষ্ট ৬ মাসে এবং ২০২৩ সালের প্রথম ৬ মাসে আনুপাতিক হারে ব্যয় হ্রাস করতে হবে। সাশ্রয়কৃত অর্থ অন্য কোনো খাতে বরাদ্দ বা ব্যয় করা যাবে না।

নির্দেশনা অনুসারে ব্যয় হ্রাস সংক্রান্ত তথ্য ও দলিলাদি ব্যাংকের প্রধান কার্যালয়ে সংরক্ষণ করতে হবে। পরবর্তীতে সংশ্লিষ্ট ব্যাংক পরিদর্শনকালে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শকদের চাহিদার প্রেক্ষিতে তা সরবরাহ করতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করেছে কেন্দ্রীয় ব্যাংক।