ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

আন্তর্জাতিক ডেস্ক :
জুলাই ২৯, ২০২২ ১০:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশের ওপর অর্থনৈতিক চাপ বাড়লেও ঋণখেলাপির ঝুঁকি কম: মুডিস

বাংলাদেশের ওপর অর্থনৈতিক চাপ ক্রমেই বাড়ছে। তবে ঋণ খেলাপিতে পরিণত হওয়ার ঝুঁকি কম। এক পর্যবেক্ষণে এমন তথ্য জানিয়েছে মুডিস ইনভেস্টরস সার্ভিস। সিঙ্গাপুরে মুডিসের বিশ্লেষক ক্যামিল চৌটার্ড বলেছেন, বাংলাদেশের জন্য মূল বার্তা হলো উচ্চ স্তর থেকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ইদানিং কমেছে। তবে বিদেশি ঋণের বিপরীতে খেলাপি হওয়ার সম্ভাবনা কম।

যুদ্ধের মধ্যে ইউক্রেনের রাজধানীতে বিয়ে বেড়েছে ৮ গুণ

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলছে রক্তক্ষয়ী যুদ্ধ। এরই মধ্যে লাখ লাখ ইউক্রেনীয় দেশ ছেড়ে পালিয়েছে। প্রতিনিয়তই হতাহতের ঘটনা ঘটছে। রাশিয়ার ধারাবাহিক হামলায় বিধ্বস্ত হচ্ছে ইউক্রেনীয়দের বাড়ি-ঘর। এমন পরিস্থিতিতেই এল এল ভিন্ন খবর। যুদ্ধ চলার মধ্যেই ইউক্রেনজুড়ে বিয়ের সংখ্যা বেড়েছে। কেবল রাজধানীতেই বিয়ে বেড়েছে আট গুণ বেশি।

নিউজিল্যান্ডের স্কুলে বোমা হামলার হুমকি, সরানো হলো শিক্ষার্থীদের

নিউজিল্যান্ডের অন্তত এক ডজন স্কুলে বোমা হামলার হুমকি দেওয়া হয়েছে বৃহস্পতিবার (২৮ জুলাই)। এর জেরে বেশ কয়েকটি স্কুল লকডাউন অথবা সেখানকার শিক্ষার্থীদের সরিয়ে নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বিদেশ থেকে সাইবার আক্রমণের মাধ্যমে ওই হুমকি দেওয়া হয়েছে।

আর্থিক কেলেঙ্কারিতে মন্ত্রিত্ব হারালেন পার্থ

অবশেষে কেলেঙ্কারিতে ঘেরা পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে ব্যবস্থা নিলো পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য মন্ত্রিসভার বৈঠকের পরেই এক বিজ্ঞপ্তি জারি করে তাকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এর মাধ্যমে রাজ্যের শিক্ষক নিয়োগ কেলেঙ্কারিতে বড় পদক্ষেপ নিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

পাকিস্তানে রাজনৈতিক-অর্থনৈতিক অনিশ্চয়তা, মুদ্রার ওপর চাপ

করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা নাজুক অবস্থায় রয়েছে। এর মধ্যে দেশটিতে চলছে রাজনৈতিক অস্থিতিশীলতা। এমন পরিস্থিতিতে পাকিস্তানের মুদ্রা রুপির ওপর অব্যাহতভাবে চাপ বাড়ছে। ডলারের বিপরীতে ক্রমেই মান কমছে রুপির। যদিও দেশটির অর্থমন্ত্রী বলেছেন, শিগগিরই মুদ্রার ওপর চাপ কমে যাবে।

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমেছে, আয়ে বড় ধাক্কা

বিশ্বের আলোচিত ও বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগমাধ্যম হলো ফেসবুক। সম্প্রতি এর নাম পরিবর্তন করে রাখা হয়েছে মেটা। বিশ্বের অন্যতম ধনী মার্ক জাকারবার্গ ফেসবুক প্রতিষ্ঠা করেছেন। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির আয় কমেছে। এসময় আয় হয়েছে ২৮ দশমিক ৮ বিলিয়ন ডলার, যা আগের বছরের তুলনায় এক শতাংশ কম।

ফিলিপাইনে ৭ মাত্রার ভূমিকম্পের পর ৮৮৭ আফটারশক

প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ারে’ অবস্থানের কারণে ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প নতুন কিছু নয়। বুধবারও (২৭ জুলাই) দেশটির উত্তরাঞ্চলে আঘাত হেনেছে সাত মাত্রার প্রবল ভূকম্পন। তবে এরপর থেকে সেখানে যেভাবে আফটারশক দেখা যাচ্ছে, তা অপ্রত্যাশিত। সাধারণত শক্তিশালী কোনো ভূমিকম্পের পর ওই এলাকায় আরও ছোটখাটো ভূকম্পন ঘটে। এটিকেই আফটারশক বলে। জানা গেছে, বুধবারের ভূমিকম্পের পর ফিলিপাইনের উত্তরাঞ্চলে এ পর্যন্ত ৮৮৭টি আফটারশক হয়েছে। এর মধ্যে অন্তত দুই ডজন কম্পন অনুভব করেছেন বাসিন্দারা।

পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিলেন কিম

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। বৃহস্পতিবার কিমের বরাত দিয়ে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক সংঘাত হলে তার দেশ পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত রয়েছে। এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কঠোর নিরাপত্তা ভেঙে ইরাকের পার্লামেন্টে বিক্ষোভকারীরা

কঠোর নিরাপত্তা ভেঙে ইরাকের পার্লামেন্টে প্রবেশ করেছে শত শত বিক্ষোভকারী। দেশটির রাজধানী বাগদাদের উচ্চ সতর্কতা অঞ্চলের নিরাপত্তা ভেঙেই তারা পার্লামেন্ট ভবনে প্রবেশ করেছেন। দেশটির শিয়া নেতা মুক্তাদা আল-সদরের প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে প্রধানমন্ত্রীর পদে মনোনয়ন দেওয়ার বিরোধিতা করেই তার দলের সমর্থকরা বিক্ষোভ শুরু করেন।

উহানে ফের লকডাউন

চীনের হুবেই প্রদেশের উহান শহরে ফের লকডাউন জারি করা হয়েছে। ফলে ওই শহরের প্রায় ১০ লাখ মানুষ এখন ঘরবন্দি। নতুন করে বেশ কয়েকজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় লকডাউন জারি করেছে কর্তৃপক্ষ। নতুন করে করোনার চারটি কেস শনাক্ত হওয়ায় জিয়াংশিয়া জেলার বাসিন্দাদের আগামী তিনদিন নিজেদের বাড়িতেই অবস্থান করতে বলা হয়েছে। যে কয়েকজন রোগী শনাক্ত হয়েছেন তারা প্রত্যেকেই উপসর্গহীন।