ঢাকাবৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

আন্তর্জাতিক ডেস্ক :
জুলাই ৩০, ২০২২ ১১:৫০ অপরাহ্ণ
Link Copied!

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শস্য বোঝাই ১৬ জাহাজ ইউক্রেন ছাড়তে প্রস্তুত

অবশেষে ইউক্রেনের বন্দর দিয়ে শস্য রপ্তানি শুরু হতে চলেছে। এরই মধ্যে ১৬টি জাহাজ শস্য দিয়ে বোঝাই করা হয়েছে। ইউক্রেনের ওডেসা বন্দর ছাড়তে সম্পূর্ণভাবে প্রস্তুত এগুলো। যদিও রাশিয়া ফের ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে।

ইরানে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫৬

ইরানের বিভিন্ন প্রদেশে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫৬ জনে দাঁড়িয়েছে। তাছাড়া এখনো ১৮ জন নিখোঁজ রয়েছেন। আকস্মিক প্রবল বর্ষণ থেকে এই প্রাণঘাতী বন্যার সৃষ্টি হয়েছে।

গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানে সুইডিশ নাগরিক গ্রেফতার

গুপ্তচরবৃত্তির অভিযোগে সুইডেনের এক নাগরিককে গ্রেফতার করেছে ইরান। এর আগে তাকে নজরদারিতে রাখা হয়। ইরানের গোয়েন্দা বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

এশিয়ার শীর্ষ ধনী নারী এখন সাবিত্রী জিন্দাল

এশিয়ার শীর্ষ ধনী নারীদের তালিকায় পরিবর্তন এসেছে। ইয়াং হুইয়ান আর এশিয়ার সবচেয়ে ধনী নারী নন। চীনে সংকটে পড়েছে প্রোপার্টি ডেভেলপাররা। এতে তার কোম্পানি কান্ট্রি গার্ডেন হোল্ডিংস কোম্পানিও ক্ষতিগ্রস্ত হয়েছে।

গোতাবায়ার বাসভবন থেকে বিপুল অর্থ উদ্ধার

শ্রীলঙ্কা থেকে পালানো দেশটির সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সরকারি বাসভবন থেকে বিপুল পরিমাণ নগদ অর্থ উদ্ধার করেছে পুলিশ। হাজার হাজার বিক্ষোভকারীর ক্ষোভের মুখে গত ৯ জুলাই কলম্বোর সরকারি বাসভবন ছেড়ে পালিয়ে যান গোতাবায়া। এরপর গত ১৩ জুলাই মালদ্বীপে আশ্রয় নেন তিনি। পরে সেখান থেকে সিঙ্গাপুরে পাড়ি দেন। ইতোমধ্যেই সিঙ্গাপুরে তার ভিসার মেয়াদ আরও ১৪ দিন বাড়িয়েছে কর্তৃপক্ষ। সিঙ্গাপুর থেকেই ইমেইলের মাধ্যমে পদত্যাগপত্র পাঠান গোতাবায়া রাজাপাকসে।

দেউলিয়া শ্রীলঙ্কায় মূল্যস্ফীতি ছাড়িয়েছে ৬০ শতাংশ

দেউলিয়া শ্রীলঙ্কায় কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না মূল্যস্ফীতি। চলতি মাসে অর্থাৎ জুলাইয়ে দেশটির মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬০ দশমিক ৮ শতাংশে। জুনে এই হার ছিল ৫৪ দশমিক ৬ শতাংশ। দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, মূল্যস্ফীতি বেড়ে সর্বোচ্চ ৭৫ শতাংশে পৌঁছাতে পারে। অর্থনৈতিকভাবে বিধ্বস্ত দেশটির পরিসংখ্যান বিভাগ শনিবার (৩০ জুলাই) এ তথ্য জানিয়েছে। ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

১০ মামলায় জামিন পেলেন ইমরান খান

১০ মামলায় অন্তর্বর্তীকালীন জামিন পেলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। চলতি বছরের ২৫ মে আজাদি মার্চের ঘটনায় তার বিরুদ্ধে বেশ কিছু মামলা দায়ের করা হয়। জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রে অ্যাসল্ট রাইফেল নিষিদ্ধে আইন পাস

যুক্তরাষ্ট্রে প্রায়ই ঘটছে বন্দুকধারীদের হামলা। দেশটির বিভিন্ন শপিং মল, কনসার্ট ও উন্মুক্ত স্থানে এসব হামলার ঘটনা ঘটে। নির্বিচারে চালানো হামলায় প্রাণ হারাচ্ছেন নাগরিকরা। এমন পরিস্থিতিতে দেশটির সরকার ব্যাপক সমালোচনার মুখে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে শুরু করেছে। এবার হাউস অব রিপ্রেজেনটেটিভে অর্থাৎ নিম্নকক্ষে অ্যাসল্ট রাইফেলস নিষিদ্ধে আইন পাস হলো।

এবার লাটভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া

এবার লাটভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া। দেশটির রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম জানিয়েছে, গ্যাস উত্তোলনের শর্ত লঙ্ঘনের অভিযোগে তারা প্রতিবেশী দেশটিতে সরবরাহ বন্ধ রেখেছে।

লিজ ট্রাস প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা ৯০ শতাংশ

বরিস জনসনের উত্তরসূরী হিসেবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আরও এগিয়ে গেলেন লিজ ট্রাস। ফলাফল ঘোষণার সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে তার বিজয়ী হওয়ার সম্ভাবনা বেড়ে দাঁড়িয়েছে ৯০ শতাংশে। বেটিং কোম্পানি এসমার্কেটসের তথ্যের ভিত্তিতে এ কথা জানিয়েছে মার্কিন সংবাদামধ্যম ব্লুমবার্গ।