ঢাকাবৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সংযুক্ত আরব আমিরাতে প্রবল বর্ষণ ও আকস্মিক বন্যায় অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক :
জুলাই ৩০, ২০২২ ৩:০৬ অপরাহ্ণ
Link Copied!

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতে প্রবল বর্ষণ ও আকস্মিক বন্যায় অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে। এই মৃতদের সবাই এশীয়।

তবে মৃত ব্যক্তিরা কে কোন দেশের নাগরিক, তা এখনও বিস্তারিত জানা যায়নি। শুক্রবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে এ তথ্য।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত মূলত মরু অঞ্চল। ফলে সারা বছরই সেখানকার আবহাওয়া শুষ্ক থাকে এবং বৃষ্টিপাতও ঘটে খুব কম। সেই হিসেবে অতি বর্ষণ ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ দেশটিতে বিরল।

কিন্তু গত বুধ ও বৃহস্পতিবারের প্রবল বর্ষণ দেশটির গত ২৭ বছরের বৃষ্টিপাতের রেকর্ড ভেঙে দিয়েছে। আমিরাতের আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, দেশটির ফুজাইয়াহ এমিরেতেই (প্রশাসনিক অঞ্চল) বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২১৮ দশমিক ৮ মিলিমিটার। এছাড়া দেশজুড়ে বর্ষণ ঘটলেও প্রবল বর্ষণজনিত কারণে বন্যা দেখা দিয়েছে ফুজাইয়া. শারজাহ ও রাস আল খাইমাহ এমিরেতে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বন্যার কারণে এই তিন এমিরেতে আটকা পড়েছেন ৪ হাজারেরও বেশি মানুষ। তাদেরকে উদ্ধারে মাঠ পর্যায়ে তৎপরতা চালিয়ে যাচ্ছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের উদ্ধারকর্মীরা।

দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা বেশ কয়েকটি ভিডিওতে এই তিন এমিরেত থেকে লোকজনকে উদ্ধার করতে দেখা গেছে।

প্রবল বর্ষণের কারণে আমিরাতের বিভিন্ন এলাকায় বন্যা ও ভূমিধস দেখা গেলেও রাজধানী আবুধাবি ও বাণিজ্যিক কেন্দ্র দুবাইয়ে তুলনামূলকভাবে কম ‍বৃষ্টি হয়েছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে খালিজ টাইমস।