ঢাকারবিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বনানী কবরস্থানে পুনঃকবরে লাগবে ৫০ হাজার টাকা

ঢাকা কনভারসেশন ডেস্কঃ
আগস্ট ৯, ২০২২ ৪:০৩ অপরাহ্ণ
Link Copied!

বনানী কবরস্থানে কবরের ওপর পুনঃকবর প্রদানের জন্য ৫০ হাজার টাকা এবং অন্যান্য ৫টি কবরস্থানে কবরের ওপর পুনঃকবরের জন্য ৩০ হাজার টাকা ফি নির্ধারণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

ডিএনসিসির ২য় পরিষদের ১৪তম করপোরেশন সভার সিদ্ধান্ত অনুসারে ডিএনসিসির নিয়ন্ত্রণাধীন কবরস্থানসমূহে বিদ্যমান কবরের ওপর পুনঃকবর ফি নির্ধারিত করা হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন-উল-হাসান ইতোমধ্যে এ আদেশে স্বাক্ষর করেছেন।

ডিএনসিসির প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন-উল-হাসান জানান, করপোরেশন সভার সিদ্ধান্ত অনুসারে ডিএনসিসির নিয়ন্ত্রণাধীন বনানী কবরস্থানে কবরের ওপর পুনঃকবর প্রদানের জন্য ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া উত্তরা ৪ নম্বর সেক্টর কবরস্থান, মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান, রায়ের বাজার বধ্যভূমি স্মৃতিসৌধ সংলগ্ন কবরস্থান, উত্তরা ১২ নম্বর সেক্টর কবরস্থান এবং উত্তরা ১৪ নম্বর সেক্টর কবরস্থানে কবরের ওপর পুনঃকবর প্রদানের জন্য ৩০ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, বিষয়টি কার্যকর করতে এরই মধ্যে একটি চিঠি ঢাকা উত্তর সিটি করপোরেশন সকল আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, সিস্টেম অ্যানালিস্ট, সহকারী সচিব, সকল সমাজকল্যাণ কর্মকর্তা, কবরস্থানের সিনিয়র মোহরারকে পাঠানো হয়েছে।

জানা গেছে, সেবা প্রদানের জন্য প্রতিটি কবরস্থানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের কর্মচারী নিযুক্ত রয়েছেন। প্রতিদিন সকাল ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত কবরস্থানসমূহ খোলা থাকে। তাছাড়া কবরে সমাহিতকরণের জন্য বাঁশ ও চাটাই সরবরাহের লক্ষ্যে ইজারাদার নিয়োগ করা হয়েছে। দাফন ফি বাবদ ৫০০ টাকা এবং প্রতিটি কবরস্থানে বাঁশ ও চাটাই সরবরাহ করার নির্ধারিত মূল্য টানানো আছে। যদিও নির্ধারিত মূল্যের চেয়ে অনেক বেশি টাকা নিয়ে একটি মরদেহ দাফন করা হয়। সে ক্ষেত্রে ৬ থেকে ৭ হাজার টাকা খরচ লেগে যায় একজনকে কবর দিতে।

এছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের কবরস্থানগুলোতেও যে কেউ চাইলেই কবর সংরক্ষণ করতে পারবে না। উচ্চ মহলের কেউ হলে বা সুপারিশের ভিত্তিতে কবর সংরক্ষণ করা যায়, তবে সেক্ষেত্রে মোট অঙ্কের টাকা গুনতে হয়। উত্তরা এবং বনানী কবরস্থানে ১৫ বছরের জন্য কবর সংরক্ষণ করতে ২৪ লাখ টাকা এবং ২৫ বছরের জন্য সংরক্ষণ ফি লাগে ৪৫ লাখ টাকা। এছাড়া ডিএনসিসির আওতাধীন অন্যান্য কবরস্থানগুলোতে ১৫ এবং ২৫ বছরের জন্য সংরক্ষণ করতে ৬ থেকে ১১ লাখ টাকা পর্যন্ত খরচ লাগে। যদিও ঢাকা উত্তর সিটি করপোরেশন জায়গা সংকটের কারণে কবর সংরক্ষণের জন্য নিরুৎসাহিত করে আসছে। অনেকে কবরের জায়গা সংরক্ষণের জন্য আবেদন জানালেও সবাই এ সুবিধা পাচ্ছেন না।