ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

রুশ বাহিনীর জনবল বাড়ানোর নির্দেশ পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক :
আগস্ট ২৬, ২০২২ ৯:১৬ পূর্বাহ্ণ
Link Copied!

রুশ বাহিনীতে আরো ১ লাখ ৩৭ হাজার সেনাসদস্য নিয়োগদানের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার তিনি এ বিষয়ক একটি প্রেসিডেন্সিয়াল ডিক্রিকে স্বাক্ষর করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে রশিয়ার সংবাদমাধ্যম আরটি।

রাশিয়ার কেন্দ্রীয় সরকারের ওয়েবসাইটে প্রকাশ করা হয়ে এই আদেশ। সেখঅনে বলা হয়েছে, রুশ বাহিনীতে আরও ১ লাখ ৩৭ হাজার নতুন সেনা সদস্য নিয়োগ দেওয়া হবে। আগামী ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে শুরু হবে এই নিয়োগ প্রক্রিয়া।

সেনাবাহিনীর এই নতুন নিয়োগ কার্যক্রমের জন্য রাশিয়ার মন্ত্রিপরিষদকে প্রয়োজন্য অর্থ বরাদ্দ করার নির্দেশও ডিক্রিতে দিয়েছেন পুতিন।

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণার ‍দু’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

চলতি আগস্টে ষষ্ঠ মাসে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। এই চার মাস সময়ের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্ক, ইউক্রেনের দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ের পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।