ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বিদেশি হামলা ঠেকাতে ইরানের ৫১ শহরে প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক :
সেপ্টেম্বর ৩, ২০২২ ৬:১২ অপরাহ্ণ
Link Copied!

সম্ভাব্য যেকোনও বিদেশি হামলা ব্যর্থ করে দিতে ইরান তার ৫১টি শহর ও নগরকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে সজ্জিত করেছে। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের সাথে ইরানের তীব্র উত্তেজনার মাঝে প্রতিরক্ষা সরঞ্জামের মাধ্যমে সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে শনিবার দেশটির জ্যেষ্ঠ একজন প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন।

ইরানের উপ-প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল মেহেদি ফারাহির বরাত দিয়ে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বেসামরিক প্রতিরক্ষা সরঞ্জামগুলোর মাধ্যমে ইরানের সশস্ত্র বাহিনী ‘হুমকি এবং ঝুঁকির ধরন অনুযায়ী ২৪ ঘণ্টা ধরে সফ্টওয়্যার ব্যবহার করে হুমকি শনাক্ত এবং পর্যবেক্ষণ করতে পারে।’

ফারাহি বলেছেন, ‘আজকাল দেশগুলোর শক্তির ওপর নির্ভর করে যুদ্ধের ধরন আরও জটিল হয়ে উঠেছে। সাইবার, জীবাণু এবং রাসায়নিক তেজস্ক্রিয় হামলাসহ যুদ্ধের হাইব্রিড ধরনগুলো প্রচলিত যুদ্ধের জায়গা দখলে নিয়েছে।’

বর্তমানে ইরানের জন্য কোন কোন দেশ হুমকি তৈরি করেছে, সেবিষয়ে কিছু জানাননি তিনি।

তবে গত কয়েক বছরে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একাধিক সাইবার হামলার অভিযোগ করেছে ইরান; যা দেশটির অবকাঠামো ক্ষতিগ্রস্ত করেছে। পারমাণবিক স্থাপনায় নাশকতা চালানোর জন্য ইসরায়েলের বিরুদ্ধেও অভিযোগ করেছে তেহরান। তবে ইরানে হামলার অভিযোগ অস্বীকার অথবা নিশ্চিত করেনি ইসরায়েল।

দীর্ঘদিন ধরে এই অঞ্চলে যুক্তরাষ্ট্র-ইরানের সামরিক উত্তেজনাও অব্যাহত রয়েছে। সর্বশেষ চলতি সপ্তাহে লোহিত সাগরে মার্কিন সামরিক বাহিনীর দুটি ড্রোন আটক করেছে ইরান। আর এই ড্রোন এমন এক সময় আটক করা হয়েছে যখন উভয় দেশের মাঝে পারমাণবিক চুক্তির আলোচনা চলছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নৌবাহিনী বলেছে, উপসাগরে মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহরের পরিচালিত একটি মনুষ্যবিহীন যান দখলে নেওয়ার জন্য ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর চালানো প্রচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে। কিন্তু ইরান বলছে, ড্রোন দুটি সামুদ্রিক যানবাহনের জন্য বিপজ্জনক ছিল। যা আটক করা হয়েছে।

সূত্র: রয়টার্স।