ঢাকাবুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

রানীর শেষকৃত্যে রাষ্ট্রীয় অতিথিদের বাসে চলার অনুরোধ

আন্তর্জাতিক ডেস্ক :
সেপ্টেম্বর ১৩, ২০২২ ২:৩৭ অপরাহ্ণ
Link Copied!

রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের আয়োজনস্থলে যেতে রাষ্ট্রীয় অতিথিদের বাসে চলার অনুরোধ জানিয়েছে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়। এদিকে, স্কটল্যান্ডে সেন্ট গিলস গির্জায় রানী দ্বিতীয় এলিজাবেথের জন্য প্রার্থনাসহ নানা আনুষ্ঠানিকতায় অংশ নিয়েছেন রাজা তৃতীয় চার্লস।

সোমবার (১২ সেপ্টেম্বর) সেন্ট গিলস গির্জায় যান বড় ছেলে রাজা তৃতীয় চার্লস। অংশ নেন মায়ের জন্য প্রার্থনা, নিরবতাসহ নানা আয়োজনে। পরলৌকিক শান্তি কামনার প্রথাগত আনুষ্ঠানিকতায় ছিলেন রাজা তৃতীয় চার্লসের বোন প্রিন্স অ্যানি এবং তার ভাই অ্যান্ড্রু ও অ্যাডওয়ার্ড। চার্লসসহ চার সন্তান কফিনের চার প্রান্তে দাঁড়িয়ে নিরবতা পালন করেন।

রানীর প্রতি শ্রদ্ধা জানাতে গির্জা অভিমুখী রাস্তায় প্রায় ২০ হাজার মানুষের ঢল নামে। অনেকের অশ্রুসিক্ত প্রার্থনায় ভারি হয়ে ওঠে পরিবেশ। কফিনটি মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাত ৭টায় বিমানে লন্ডনে নেওয়ার কথা। শেষকৃত্যে থাকতে আগ্রহী রাষ্ট্রপ্রধান ও অতিথিদের জন্য বিবৃতি দিয়েছে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়। বলা হয়েছে, অনুষ্ঠানস্থলে যেতে ব্যক্তিগত গাড়ি বা বিমান ব্যবহার করা যাবে না। যেতে হবে নির্ধারিত বাসে।

এদিকে, স্কটল্যান্ডের পার্লামেন্টে দেওয়া বক্তব্যে মায়ের দেখানো পথে জনগণের জন্য নিঃস্বার্থভাবে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন রাজা তৃতীয় চার্লস।