ঢাকারবিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বাকিংহাম প্যালেস থেকে শেষ যাত্রায় রানি এলিজাবেথের কফিন

আন্তর্জাতিক ডেস্ক :
সেপ্টেম্বর ১৫, ২০২২ ১:৩৪ অপরাহ্ণ
Link Copied!

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ বহন কফিন যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের বাকিংহাম প্যালেস থেকে চিরবিদায় নিয়ে শেষ যাত্রায় রওনা হয়েছে। বুধবার (১৪ সেপ্টেম্বর)  রাজপ্রাসাদ থেকে কফিন নেওয়া হয়েছে পার্লমেন্ট ভবনের কাছে ওয়েস্টমিনস্টার হলে। সেখানে শায়িত রাখা হয়েছে রানির মৃতদেহ।

ইতোমধ্যে লন্ডনে বাকিংহাম প্যালেসের সামনে জড়ো হয়েছেন হাজারো মানুষ। তারা তাদের প্রিয় রানির মৃত্যুতে শোকাহত। রানির শবযান সামনে এগুতেই অনেকে কান্নায় ভেঙে পড়ছেন। নতুন রাজা তৃতীয় চার্লস, তাঁর ছেলে প্রিন্স উইলিয়াম, প্রিন্স হ্যারি, রানির মেয়ে প্রিন্সেস অ্যান ও রাজপরিবারের অন্যান্য সদস্যরা রানির এই শবযাত্রায় কফিনের পেছনে পেছনে যান।

ব্রিটিশ সিংহাসনে সবচেয়ে বেশি সময় ছিলেন রানি। ৭০ বছর ধরে নানা ঘটনার সাক্ষী হয়েছেন। ব্রিটেনকে সফলতার শিখরে পৌঁছাতে রয়েছে তার অসামান্য অবদান।

জানা যায়, রানি এলিজাবেথ তার গ্রীষ্মকালীন অবকাশের জন্য স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসল প্রাসাদে অবস্থান করছিলেন। শারীরিক অসুস্থতার কারণে কয়েক মাস ধরেই জনসম্মুখে আসা কমিয়ে দিয়েছিলেন তিনি। তিনি গুরুতর অসুস্থ হয়ে চিকিৎসকের তত্ত্বাবধানে ছিলেন। রানির স্বাস্থ্য নিয়ে চিকিৎসকরা উদ্বেগ জানানোর পরই বালমোরাল প্রাসাদে আসতে শুরু করেন রাজ পরিবারের সদস্যরা। অবশেষে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) তিনি মৃত্যু বরণ করেন। ১৯ সেপ্টেম্বর বিকাল পর্যন্ত ওয়েস্টমিনস্টার হলে রানিকে শ্রদ্ধা জানানোর সুযোগ দেওয়া হবে সর্বস্তরের মানুষকে।

১৯ সেপ্টেম্বর সেখানেই আয়োজিত হবে রানির শেষকৃত্যের অনুষ্ঠান। এতে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা। এরপর ওয়েস্টমিনস্টার অ্যাবেতেই সমাধিস্থ করা হবে রানিকে।