ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

আইজিপি বেনজীরের শেষ কর্মদিবস কাল

ঢাকা কনভারসেশন ডেস্কঃ
সেপ্টেম্বর ২৮, ২০২২ ৯:০৭ অপরাহ্ণ
Link Copied!

২০২০ সালের এপ্রিল মাসে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে নিয়োগ পেয়েছিলেন বেনজীর আহমেদ। আগামী ৩০ সেপ্টেম্বরে অবসরে যাচ্ছেন তিনি। পুলিশের ৩০তম আইজি ছিলেন বেনজীর। দীর্ঘ কর্মজীবনের ইতি টানবেন ৩০ সেপ্টেম্বর।

বেনজীর আহমেদের বিদায়ী অনুষ্ঠান উপলক্ষে শেষবারের মতো রাজারবাগে গণমাধ্যমের মুখোমুখি হন। সংবাদ সম্মেলনে তার কর্মজীবনের নানা বিষয় তুলে ধরেন, কথা বলেন তার সফলতা ও ব্যর্থতা নিয়ে।

বেনজীর আহমেদ ১৯৬৩ সালে ১ অক্টোবর গোপালগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এমএ সম্পন্ন করেন। একই বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় শিক্ষা অনুষদ থেকে ব্যবসায় প্রশাসনে পিএইচডি ডিগ্রিও আছে তার। ১৯৮৮ সালে সপ্তম বিসিএস পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার পদে চাকরিতে যোগদান করেন তিনি।

বেনজীর আহমেদ কিশোরগঞ্জের পুলিশ সুপার, ডিএমপির উত্তর বিভাগের ডিসি, পুলিশ অ্যাকাডেমির প্রধান প্রশিক্ষক, পুলিশ সদর দফতরের এআইজি, পুলিশ ট্রেনিং সেন্টার টাঙ্গাইলের কমান্ড্যান্ট, পুলিশের ডিআইজি (প্রশাসন ও অপারেশনস) এবং ডিএমপির পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বেনজীর আহমেদ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বসনিয়া ও কসভোতেও কর্মরত ছিলেন। এছাড়া তিনি জাতিসংঘ সদর দফতর, নিউ ইয়র্কে চিফ মিশন ম্যানেজমেন্ট অ্যান্ড সাপোর্ট সার্ভিসেস হিসেবে এক বছর দায়িত্ব পালন করেছেন। সন্ত্রাস দমন বিষয়ে আন্তর্জাতিক প্রশিক্ষণও নিয়েছেন। সবশেষ পুলিশের শীর্ষ পদে থেকে প্রায় আড়াই বছর বাহিনীটিকে নেতৃত্ব দেওয়ার পর ৩০ সেপ্টেম্বরে অবসরে যাচ্ছেন।

অবসরে যাওয়া চার জন আইজিপির মধ্যে দুই জন রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন। একজন যুক্ত হয়েছেন রাজনীতিতে। সবশেষ আইজিপি বেনজীর আহমেদ অবসরের পর কি করবেন তা সময়ই বলে দিবে।