ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

এলসি খোলার আগেই পণ্যের মূল্য যাচাই করবে ব্যাংক

ঢাকা কনভারসেশন ডেস্কঃ
অক্টোবর ১০, ২০২২ ৮:১১ অপরাহ্ণ
Link Copied!

আমদানিতে এলসি (ঋণপত্র) খোলার আগেই আমদানি করা পণ্যটির দাম বা মূল্য যাচাই-বাছাইয়ের জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি সরবরাহকারীর ক্রেডিট রিপোর্টও দেখবে ব্যাংকগুলো।

সোমবার (১০ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকগুলো আমদানি কার্যক্রম পরিচালনার আগেই পণ্যের মূল্যের বিষয়ে চুক্তির তারিখে আন্তর্জাতিক বাজার দর, কিংবা সমসাময়িক সময়ে পণ্যের আমদানি মূল্য কেমন- তা যাচাই করে নিশ্চিত হওয়ার পর লেনদেন করতে হবে। অর্থাৎ এখন থেকে মূল্য যাচাই এবং প্রতিযোগিতামূলক দামে পণ্য আমদানির বিষয়ে বিধিবদ্ধ ব্যবস্থা পরিপালন করতে হবে। পাশাপাশি আমদানি বাণিজ্য বিষয়ে প্রযোজ্য বিধিবদ্ধ কার্যক্রম, আমদানি নীতি আদেশের বিধান, বিদেশি সরবরাহকারীর ক্রেডিট রিপোর্টস, কেওয়াইসি, এএমএল ও সিএফসি বিষয়ক মান পরিপালন নির্দেশ দেওয়া হয়েছে। সার্কুলারে উল্লেখ করা হয়-ব্যাংকের অনুমোদিত ডিলার শাখাগুলোকে আমদানি পণ্যর বাজার মূল্য যাচাই করে দেখতে হবে।

একইভাবে পণ্যের মূল্য পরিশোধের সময়ে অ্যান্টি মানিলন্ডারিং আইন (এএমএল) ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ (সিএফটি) মানদণ্ড পূরণ করতে হবে। সংশ্লিষ্ট পণ্য সরবরাহকারী সম্পর্কে জানতে কেওয়াইসি (নো ইউর কাস্টমার) এর শর্ত পূরণ করতে হবে।

তবে বিভিন্ন সংস্থার মাধ্যমে সম্পূর্ণ নতুন পণ্যের দর যাচাই করা সম্ভব হলেও পুরনো বা ব্যবহৃত পণ্যর দর যাচাই সহজ সাধ্য নয় বলে জানিয়েছেন ব্যাংকাররা।