ঢাকাবৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে বাংলাদেশের ভোট

আন্তর্জাতিক ডেস্ক :
অক্টোবর ১৩, ২০২২ ৩:০৩ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনের চারটি অঞ্চল দখল করে রাশিয়া নিজেদের ভূখণ্ডে যুক্ত করেছে। এর তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ। রাশিয়ার এ আগ্রাসনের বিরুদ্ধে ভোট দিয়েছে বাংলাদেশ।

বুধবার (১২ অক্টোবর) জাতিসংঘের সদর দফতরে এ বিষয়ে আনা একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশসহ বিশ্বের তিন-চতুর্থাংশ দেশ।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ১১তম জরুরি বিশেষ অধিবেশন চলছে। সেই অধিবেশনে সম্প্রতি রাশিয়া ইউক্রেনের যে চারটি অঞ্চলকে দখল করে নিজ দেশের সীমানায় অন্তর্ভুক্ত করেছে তার বিরুদ্ধে বুধবার আনা হয় একটি প্রস্তাব। এতে ১৯৩টি দেশের মধ্যে রাশিয়ার প্রতি নিন্দা জানিয়ে ভোট দেয় ১৪৩টি দেশ। এর মধ্যে ছিল বাংলাদেশ ও ভারত।

অন্যদিকে রাশিয়ার পক্ষ নিয়ে এ প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেয় সিরিয়া, নিকারাগুয়া, উত্তর কোরিয়া ও বেলারুশ। রাশিয়ার কৌশলগত অংশীদার চীনসহ অন্য দেশগুলো ভোট দেওয়া থেকে বিরত থাকে। একদিন আগেই রাশিয়া প্রস্তাব করেছিল, এই ভোট গোপন ব্যালটে হোক। তখন ভারত রাশিয়ার প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়।

জাতিসংঘ প্রস্তাবে বলা হয়েছে, ইউক্রেনের আন্তর্জাতিক স্বীকৃত সীমার মধ্যে থাকা কিছু অঞ্চলে রাশিয়া যে তথাকথিত গণভোট করিয়েছে তার নিন্দা করা হচ্ছে। সেই সঙ্গে এরপর যে চারটি অঞ্চলকে তারা বেআইনিভাবে নিয়ে নিয়েছে তারও তীব্র নিন্দা করা হচ্ছে।

প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ার ব্যাখ্যায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মাদ আব্দুল মুহিত বলেন, বাংলাদেশ জাতিসংঘ সনদকে দৃঢ়ভাবে বিশ্বাস করে। বাংলাদেশ মনে করে, যেকোনো দেশের ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা থাকা উচিত। ইউক্রেন ভূখণ্ডের ক্ষেত্রে বিশ্ব যে অবস্থান নিয়েছে, একই ধরনের অবস্থান ইসরাইলের বিরুদ্ধেও নেওয়ার আহ্বান জানান তিনি।

জাতিসংঘে ইউক্রেনের রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়্যাস সাংবাদিকদের বলেন, এ ভোটের ফলাফল প্রমাণ করে রাশিয়া বিশ্বকে ভয় দেখাতে পারেনি।

এদিকে, জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, এ প্রস্তাব নিয়ে ‌রাজনীতি করা হয়েছে এবং এর মাধ্যমে প্রকাশ্যে উসকানি দেওয়া হচ্ছে। এতে চলমান সংকটের কূটনৈতিক সমাধানের পক্ষে যেকোনো প্রচেষ্টা ব্যর্থ হতে পারে।

তবে ভোটের ফলাফলকে ‘আশ্চর্যজনক’ উল্লেখ করে উল্লাস প্রকাশ করেছেন জাতিসংঘে ইউক্রেনের রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়্যাস।

জানা যায়, বুধবার ভোটের আগে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিপক্ষে জনমত বাড়াতে প্রচেষ্টা চালিয়েছিল। গত মঙ্গলবার (১১ অক্টোবর) ১০০টির বেশি দেশের কূটনীতিকদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

এর আগে গত ২ মার্চ সাধারণ পরিষদে ইউক্রেনে হামলা বন্ধে একটি প্রস্তাব পাস হয়। তখন এর পক্ষে ভোট দিয়েছিল ১৪১ দেশ। ওই সময় ভোটদানে বিরত ছিল বাংলাদেশ।