ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব শান্তি বজায়ে অন্য দেশের সাথে কাজ করতে প্রস্তুত চীন: শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক :
অক্টোবর ২৩, ২০২২ ৩:১৮ অপরাহ্ণ
Link Copied!

তৃতীয় মেয়াদে চায়না কমিউনিস্ট পার্টি-সিপিসি’র সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন চীনের প্রেসিডেন্ট  শি জিনপিং। চীনের পরবর্তী প্রেসিডেন্টও তিনিই হচ্ছেন। রবিবার (২৩ অক্টোবর) দুপুরে চীনের গ্রেটহলে এ ঘোষণা দেয়া হয়। বিশ্ব শান্তি, উন্নয়ন, গণতন্ত্র ও মানবতা সমুন্নত রাখতে সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানান তিনি। আধুনিক চায়না গড়তে চীনকে আরও উন্মুক্ত করার কথা বলেন তিনি।

রবিবার দুপুরে চীনের রাজধানী বেইজিংয়ের গ্রেটহলের গোল্ডেন হলে দেশি-বিদেশি সাংবাদিকদের সামনে হাজির হন প্রেসিডেন্ট শি জিনপিং। হাত নেড়ে সবাইকে শুভেচ্ছা জানান তিনি। তাঁর সংগে দলের নবনির্বাচিত পলিটিক্যাল ব্যুরোর স্ট্যান্ডিং কমিটির সদ্যরাও আসেন।  শুভেচ্ছা জানানোর পর সিপিসির নবনির্বাচিত সাধারণ সম্পাদক শি জিনপিং অন্য নেতাদের পরিচয় করিয়ে দেন।

এরপর বক্তব্য দেন প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, বিশ্বের শান্তি বজায় রাখতে অন্যান্য দেশের সাথে একত্রে কাজ করতে প্রস্তুত চীন। এজন্য কমন ভ্যালু তথা মূল্যবোধের ওপর জোর দেন তিনি।

শি জিনপিং বলেন, আমরা বিশ্ব থেকে বিচ্ছন্ন থেকে কোনো উন্নয়ন করতে পারবো না। উন্নয়নের জন্য বিশ্বকেও চীনের দরকার। আমরা আরও উন্মুক্ত হবো, বিশ্বের জন্য আরও সুযোগ তৈরি করব। আমরা বিশ্ব শান্তি, উন্নয়ন, ন্যায় বিচার, গণতন্ত্র ও স্বাধীনতার জন্য অন্য দেশের জনগণের সাথে কাজ করব।

প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, চীন বিশ্ব সম্প্রদায়ের জন্য যেমন উন্মুক্ত হবে তেমনি দল ও রাষ্ট্রের সংস্কার কাজ আরও এগিয়ে নেবে। আমরা সব সময়ই চীনের জনগণের ওপর নির্ভর করি। জনগণের জন্যই কাজ করি আমরা। সময়ের সাথে তাল মিলিয়ে আমরা আমাদের দলের ও দেশের সংস্কার কাজ এগিয়ে নেব।

এরআগে গ্রেট হলে ২০তম জাতীয় কংগ্রেসের প্লেনারি সেশনের বৈঠক অনুষ্ঠিত হয়। শি জিনপিংয়ের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন দলের কেন্দ্রীয় কমিটির ২০৩ জন পূর্ণাঙ্গ সদস্য ও ১৬৮ জন বিকল্প সদস্য। তাদের ভোটেই শীর্ষ পদ সাধারণ সম্পাদকসহ পলিটিক্যাল ব্যুরোর অন্য ছয় সদস্য নির্বার্চিত হন। প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন সিপিসি’র সাংহাই প্রধান লি ছিয়াং।  ১৬ অক্টোবর শুরু হওয়া কংগ্রেস শেষ হয় ২২ অক্টোবর।