ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

স্থিতিশীলতা ও ঐক্যের ডাক দিলেন ঋষি সুনাক

আন্তর্জাতিক ডেস্ক :
অক্টোবর ২৫, ২০২২ ১২:২৬ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে জয়ী হয়েই ‘গভীর অর্থনৈতিক চ্যালেঞ্জ’ এর মুখে স্থিতিশীলতা ও ঐক্যের ডাক দিলেন ঋষি সুনাক। সোমবার (২৪ অক্টোবর) প্রথম এক সংক্ষিপ্ত ভাষণে তিনি এই সতর্কবার্তা উচ্চারণ করেন।

প্রতিদ্বন্দ্বী পেনি মর্ডান্ট এমপিদের কাছ থেকে পূর্ণ সমর্থন পেতে ব্যর্থ হওয়ার পর টোরি নেতৃত্বের প্রতিযোগিতায় জয়ী হলেন ঋষি সুনাক। প্রথম বক্তৃতায় সুনাক বলেন যে তার দল এবং যুক্তরাজ্যকে একত্রিত করা তার ‘সর্বোচ্চ অগ্রাধিকার’।

প্রথম ব্রিটিশ এশিয়ান এবং দু’শো বছরের মধ্যে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী ঋষি সুনাক। লন্ডনের স্থানীয় সময় সোমবার দুপুর ২টায় তাকে ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির (টোরি) নেতা ঘোষণা করা হয়। ৪২ বছর বয়সী ঋষি সুনাক একজন সনাতন হিন্দু ধর্মের এবং মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে রাজা চার্লস তাকে প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন।

ঋষি সুনাক ২০১৫ সালে রিচমন্ডের নর্থ ইয়র্কশায়ার থেকে প্রথমবার ব্রিটিশ পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। ২০২০ সালে যুক্তরাজ্যের অর্থমন্ত্রী হন তিনি। ঋষি সুনাকের স্ত্রী অক্ষতা মূর্তি। তাদের সংসারে দুটি কন্যা সন্তান রয়েছে।

লিজ ট্রাসের স্থলাভিষিক্ত হচ্ছেন ঋষি সুনাক, যিনি ক্ষমতাগ্রহণের ৪৫ দিনের মাথায় পদত্যাগের ঘোষণা দেন গত সপ্তাহে। কনজারভেটিভ পার্টির ১৯২২ কমিটির চেয়ারপারসন স্যার গ্রাহাম ব্রাডি ঘোষণা করেন, দলের নতুন নেতা নির্বাচনে শুধু সুনাকের মনোনয়নপত্র পেয়েছেন তারা। সে কারণে তাকে নতুন দলীয় প্রধান ঘোষণা করা হলো।

এদিকে, এরই মধ্যে অভিনন্দন পাচ্ছেন ঋষি সুনাক। যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজের প্রেস সেক্রটারি জানিয়েছেন, রাজা চার্লসের সঙ্গে ঋষি সুনাকের বৈঠকের পর তাকে অভিনন্দন জানাবেন প্রেসিডেন্ট জো বাইডেন।

ঋষি সুনাক তৃতীয় কনজারভেটিভ প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করছেন যেহেতু দলটি ২০১৯ সালে শেষ সাধারণ নির্বাচনে জয়লাভ করেছে।

তবে বিরোধীদল লেবার পার্টি আবারও সাধারণ নির্বাচনের ডাক দিয়েছে। স্কটিশ ন্যাশনাল পার্টি, লিব ডেম এবং গ্রিন পার্টিও সাধারণ নির্বাচন দাবি করছে। যদিও ঋষি সুনাক আগাম নির্বাচন নাকচ করে দিয়েছেন এবং দলকে সতর্কবার্তা দিয়ে বলেছেন, তাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে।

সূত্র: বিবিসি