ঢাকাবুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

জেফ বেজোসের বিরুদ্ধে গৃহকর্মীর মামলা

আন্তর্জাতিক ডেস্ক :
নভেম্বর ৫, ২০২২ ১২:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

অ্যামাজনের মালিক বিশ্বের অন্যতম ধনকুবের জেফ বেজোসের বিরুদ্ধে বর্ণবাদী আচরণ ও অতিরিক্ত সময় কাজ করানোর অভিযোগে মামলা করেছেন তার এক সাবেক গৃহকর্মী। শুক্রবার (৪ অক্টোবর) যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির অধিভুক্ত শহর সিয়াটলের স্টেট কোর্টে বাদি হয়ে মামলাটি করেছেন মার্সিডিস ওয়েদা নামের সাবেক ওই গৃহকর্মী।

জেফ বেজোসের ব্যক্তিগত কর্মীদের চাকরির শর্ত ‘অস্বাস্থ্যকর’ উল্লেখ করে মামলার অভিযোগপত্রে মার্সিডিস ওয়েদা বলেন, ২০১৯ সালে জেফ বেজোসের গৃহকর্মীদের তত্ত্বাবধায়ক (সুপারভাইজার) হিসেবে চাকরিতে যোগ দেন তিনি। পাঁচ থেকে ছয় জন গৃহকর্মী ছিল জেফ বেজোসের বাড়িতে। তাদেরকে তত্ত্বাবধান করাই ছিলো তার কাজ।

কিন্তু নিয়ম অনুযায়ী আট ঘণ্টা কাজ করার কথা থাকলেও প্রতিদিন ১০ থেকে ১৪ ঘণ্টা কাজ করতে হতো ওয়েদাকে; এবং দীর্ঘ এই সময়ে তাকে বিশ্রাম ও খাবারের জন্য কোনো বিরতি দেওয়া হতো না বলে অভিযোগপত্রে উল্লেখ করেছেন তিনি।

অন্যান্য গৃহকর্মীরা বেজোসের বাড়ির নিরাপত্তাকর্মীদের শৌচাগার ব্যবহার করলেও ওয়েদার সেটি ব্যবহারের অনুমতি ছিল না। যতোদিন তিনি চাকরি করেছেন একটি স্যাঁতস্যাঁতে অপরিষ্কার শৌচাগার তাকে ব্যবহার করতে হয়েছে। এছাড়া জেফ বেজোসের গৃহস্থালি দেখাশোনা করা ব্যবস্থাপকদের মধ্যে একজন নিয়মিত তার সঙ্গে বাজে ব্যবহার ও বর্ণবাদী আচরণ করতেন বলে অভিযোগপত্রে বলেছেন ওয়েদা।

মার্সিডিস ওয়েদার আইনজীবী প্যাট্রিক ম্যাকগুইয়ান  বলেন, ‘যুক্তরাষ্ট্রের শ্রম আইন অনুযায়ী, কোনো কর্মীকে যদি তার নির্দিষ্ট কর্মঘণ্টার অতিরিক্ত সময় কাজ করতে হয়, সেক্ষেত্রে তাকে অতিরিক্ত মজুরি দিতে হবে। তেমনি কাজের পরিবেশও অবশ্যই নিরাপদ, পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর হতে হবে। আমার মক্কেলের ক্ষেত্রে এই দু’টি শর্তের কোনোটাই মানা হয়নি।

প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বসের তথ্য অনুযায়ী, ২০১৭ সাল থেকে ২০২১ সালের শুরু পর্যন্ত বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ছিলেন জেফ বেজোস। বর্তমানে তিনি বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী। সূত্র: ব্লুমবার্গ