ঢাকাবৃহস্পতিবার, ২৬শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বিশ্বব্যাংকে বাংলাদেশের মেগা প্রকল্পে অর্থায়নের অনুরোধ অর্থমন্ত্রীর

অর্থনীতি
জানুয়ারি ২১, ২০২৩ ৯:১৯ অপরাহ্ণ
Link Copied!

ঢাকায় সফররত বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক অপারেশনস অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গকে বাংলাদেশের মেগা প্রকল্পগুলোতে অর্থায়নের আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শনিবার (২১ জানুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, অপারেশনস অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গের সাথে বৈঠকের সময় তিনি এ আহ্বান জানান।

অর্থমন্ত্রী বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, অপারেশনস-কে বাংলাদেশে স্বাগত জানান। অর্থমন্ত্রী বিশ্বব্যাংককে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে অভিহিত করে বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, দুর্যোগ মোকাবেলা খাতসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পে, বিশেষতঃ করোনাকালীন সময়ে বাজেট সহায়তা, কোভিড মোকাবেলা এবং কোভিড ভ্যাকসিন ক্রয়ে অর্থায়নের জন্য ধন্যবাদ জানান। তিনি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন উদ্যোগে বিশ্বব্যাংকের আরো জোরদার ও ফলপ্রসূ অংশীদারিত্বের উপর গুরুত্বারোপ করেন। ঢাকাকে আরো বাসযোগ্য করে গড়ে তুলতে বিশ্বব্যাংক এবং ৫০ বছরের অংশীদারিত্বকে মনে রাখতে মেগা প্রকল্পে অর্থায়নে এগিয়ে আসতে অনুরোধ জানান।

এছাড়াও, এলডিসি উত্তরণে বিশ্বব্যাংক বিভিন্ন দেশের অভিজ্ঞতা বিনিময় করতে পারে বলেও তিনি অভিমত ব্যক্ত করেন।

অর্থমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় সভায় বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, অপারেশনস বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ। তিনি দারিদ্র দূরীকরণে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের প্রশংসা করেন। অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনা মোকাবেলায় বাংলাদেশের বিভিন্ন সময়োচিত পদক্ষেপেরও প্রশংসা করেন। বাংলাদেশের উচ্চ মধ্যম আয়ের দেশের অভীষ্ঠে পৌঁছাতে বিশ্বব্যাংকের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। বিশ্বব্যাংকের খসড়া Country Partnership Framework (CPF) নিয়েও আলোচনা করেন এবং জানান CPF এ বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের দেশে রূপান্তরে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

এই দ্বিপক্ষীয় সভায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মিজ শরিফা খান, অতিরিক্ত সচিব মো. শাহ্‌রিয়ার কাদের ছিদ্দিকী এবং বিশ্বব্যাংকের পক্ষে মার্টিন রেইজার, দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট, আব্দুলায়ে সেক, কান্ট্রি ডিরেক্টর, মিজ ড্যানডান চেনসহ অর্থ মন্ত্রণালয় ও বিশ্বব্যাংকের কর্মকর্তারা।