ঢাকাবৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ফিনল্যান্ডকে ন্যাটো সদস্যপদের অনুমোদন দেওয়ার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক :
মার্চ ১৮, ২০২৩ ৫:২৫ অপরাহ্ণ / ই-প্রিন্ট ই-প্রিন্ট
                                                       
                           
Link Copied!
ই-প্রিন্ট ই-প্রিন্ট                            

ফিনল্যান্ডকে ন্যাটো সদস্যপদের অনুমোদন দেওয়ার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। শুক্রবার (১৭ মার্চ) তুরস্ক সফরে আসেন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো। তার সঙ্গে বৈঠকের পরই এরদোগান জানিয়েছেন, ফিনল্যান্ডের সদস্যপদ অনুমোদন দেওয়ার বিষয়টি সংসদে তুলবেন তিনি।
রাশিয়া ইউক্রেনে হামলা করার পর প্রায় ১০ মাস আগে একসঙ্গে বিশ্বের বৃহৎ সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার ঘোষণা দেয় ফিনল্যান্ড ও সুইডেন। ৩০ সদস্যের ন্যাটোর ২৮ দেশ এ দু’টি দেশকে অনুমোদন ইতোমধ্যে দিয়ে দিয়েছে। এখন শুধু বাকি আছে তুরস্ক এবং হাঙ্গেরির অনুমোদন।

ফিনল্যান্ড-সুইডেন একসঙ্গে আবেদন করলেও আপাতত সুইডেনের অনুমোদন দেবে না তুরস্ক। ১০ মাস আগে সুইডেন এবং ফিনল্যান্ডের সঙ্গে একটি ত্রিপক্ষীয় চুক্তি করেছিলো তুরস্ক। সেই চুক্তি অনুযায়ী— ‍ফিনল্যান্ড-সুইডেনে বসবাসরত জঙ্গিদের ফেরত দেওয়াসহ বিভিন্ন শর্ত দিয়েছিল আঙ্কারা। সেসব শর্ত ফিনল্যান্ড পূরণ করেছে বলে জানিয়েছেন এরদোগান। তিনি বলেন, ‘ত্রিপক্ষীয় চুক্তিতে থাকা শর্ত পূরণের ক্ষেত্রে, আমরা দেখেছি ফিনল্যান্ড কার্যকর এবং সত্যিকারের পদক্ষেপ নিয়েছে।’

এখন ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ পাওয়ার বিষয়টি যাবে তুরস্কের সংসদে। সেখানে এই প্রস্তাব পাস হতে হবে। আগামী ১৪ মে তুরস্কে নতুন সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগেই সংসদে এটি অনুমোদন করে দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, ফিনল্যান্ড এবং সুইডেনকে ন্যাটোর সদস্যপদের অনুমোদন দিতে আগামী ৩১ মার্চ হাঙ্গেরির সংসদে ভোটাভুটি হবে। সূত্র: আল জাজিরা