ঢাকাশনিবার, ৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বর্ষায় ডেঙ্গু-ম্যালেরিয়া থেকে সুস্থ থাকার উপায়

ইমরান রহমান অনিম
জুলাই ৫, ২০২২ ১০:৪২ অপরাহ্ণ
Link Copied!

সময়টা বর্ষাকাল, এ সময়ে ডেঙ্গু-ম্যালেরিয়া, চিকুনগুনিয়ার মতো রোগ ছড়ায়। ডেঙ্গুর সঙ্গে বাড়ে চিকুনগুনিয়া রোগের প্রকোপ। বর্ষার এ আবহাওয়ায় বা়ড়ছে ভাইরাল ফ্লুও। ঘরে ঘরে এখন জ্বর, সর্দি-কাশি। এমনকি বেড়েছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। আর তাই এই সময়টাতে প্রয়োজন বাড়তি সতর্কতা।
এই সময় নিজেকে সুস্থ রাখার জন্য প্রয়োজন বাড়তি সাবধানতা। করোনার সঙ্গে ফ্লু বা ম্যালেরিয়ার মতো রোগের কিছু উপসর্গও মিলে যায়। তাই হঠাৎ জ্বর হলে, তার কারণ বোঝাও মুশকিল হয়ে দাঁড়াচ্ছে। প্রত্যেকটি রোগই যথেষ্ট গুরুতর। তাই রোগ নির্ণয় করে চিকিৎসা শুরু হতে দেরি হলে পরিস্থিতি অনেক সময়ই হাতের বাইরে চলে যেতে পারে। তবে ডেঙ্গু-ম্যালেরিয়া মতো অসুখ সঠিক চিকিৎসায় সেরে যায়।

বর্ষায় ডেঙ্গু-ম্যালেরিয়া থেকে বাঁচতে যেসব সুরক্ষা নিতে পারেন

১. বৃষ্টির সময়ে মশা-মাছি থেকে নানা রকম রোগ ছড়ায়। তাই সাবধান হতে হবে। বাড়ির জানালায় নেট লাগিয়ে মশা-মাছির প্রবেশ আটকানো যেতে পারে। মশার ওষুধ স্প্রে করতে পারেন। মশা তাড়ানোর তরল ওষুধ বা কয়েলও ব্যবহার করতে পারেন। রাতে অবশ্যই মশারি ব্যবহার করুন।

২. বাইরে বেরোলে যতটা পারেন ঢাকা পোশাক পরুন। গলা, হাত বা শরীরের অন্য যে অংশ পোশাকে ঢাকা নেই, সেই অংশে মশা তাড়ানোর ক্রিম ব্যবহার করতে পারেন।

৩. বাড়ির চারপাশে মশা যাতে না জন্মাতে পারে, তার খেয়াল রাখুন। কোনো জায়গায় পানি জমে থাকলে, তা অবিলম্বে দূর করার চেষ্টা করুন। ছাদ বা বাগানে কোনো টব, বালতি বা খোলা পাত্রে যদি বৃষ্টির পানি জমে থাকে, তা ফেলে দিন।

৪. যদি জ্বর বা অন্য কোনো উপসর্গ দেখেন, সেগুলো বাড়তে দেবেন না। শরীরের যেকোনো সমস্যায় শারীরিক পরীক্ষাগুলো করাতে দেরি করবেন না।

৫. ভাইরাল ফ্লু ঠেকাতে প্রতিষেধক নিতে পারেন। কিন্তু ডেঙ্গু-ম্যালেরিয়ার মতো অসুখে কোনো রকম প্রতিষেধক এখনও বাজারে নেই। তাই পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমেই সাবধান হতে হবে।

সূত্র: আনন্দবাজার