ঢাকাশনিবার, ৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংঘাত নয়,আলোচনার মাধ্যমে শান্তি প্রতিষ্ঠা সম্ভব: প্রধানমন্ত্রী

ঢাকা কনভারসেশন ডেস্কঃ
ডিসেম্বর ৭, ২০২২ ৮:৫৬ অপরাহ্ণ
Link Copied!

যুদ্ধ নয়, বিশ্ব শান্তির জন্য দেশের সশস্ত্রবাহিনীকে শক্তিশালী হিসেবে গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন- সংঘাত নয়, আলোচনার মধ্য দিয়েই সব সমস্যার সমাধান সম্ভব। নিরাপদ সমুদ্র ও সুরক্ষিত পরিবেশের মাধ্যমে সমৃদ্ধ অর্থনীতি গড়ার আহ্বান জানান তিনি। বুধবার (৭ ডিসেম্বর) কক্সবাজারের ইনানী সৈকতে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বর্তমান বিশ্ব বাণিজ্যের শতকরা ৯০ ভাগ হয় সমুদ্র পথে। নিরাপদ সমুদ্র পথ গড়ে তোলার মাধ্যমে বাণিজ্য প্রসার ও বিশ্বশান্তি স্থাপনের লক্ষ্যে, বঙ্গোপসাগরের কোলঘেঁষে বাংলাদেশ নৌবাহিনী প্রথমবারের মতো আয়োজন করে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ। বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইরান, ভারতসহ বন্ধুপ্রতীম ৭ দেশের যুদ্ধজাহাজ, মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট অংশ নেয় এতে। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ২৮ দেশের নৌপ্রধান, উচ্চপদস্থ কর্মকর্তা।

বুধবার প্রধানমন্ত্রী কক্সবাজারের ইনানি সৈকতে পৌঁছালে রাষ্ট্রীয় সালামের মাধ্যমে তাকে স্বাগত জানানো হয়। ঐতিহ্যবাহী শিপস বেল বাজিয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন, সরকার প্রধান। সাগরে শুরু হয় বর্ণিল মহড়া।

বিশ্ব যখন বৈরী পরিস্থিতিতে, তখন এমন আয়োজনে সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব গড়ে উঠবে বলে জানান প্রধানমন্ত্রী। বাংলাদেশের সশস্ত্রবাহিনীকে বিশ্বশান্তির জন্য গড়ে তোলার কথাও বলেন তিনি।

পারস্পরিক আস্থা ও বিশ্বাসের মধ্য দিয়ে নিরাপদ বিশ্ব গড়ার আহ্বান জানান, শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী পরে ইনানী সৈকতে নৌবাহিনীর তৈরি কজওয়ে ও জেটি উদ্বোধন করেন।