ঢাকাশনিবার, ৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ভালোবাসার প্রতিদানে বাংলাদেশে দূতাবাস খুলছে আর্জেন্টিনা

আন্তর্জাতিক ডেস্ক :
ডিসেম্বর ১২, ২০২২ ৫:৫১ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশের মানুষের ভালোবাসায় আপ্লুত হয়ে দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনা পুনরায় বাংলাদেশে দূতাবাস খোলার ঘোষণা দিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো এ ঘোষণা দিয়েছেন। রবিবার (১১ ডিসেম্বর) দক্ষিণ আটলান্টিকের সংবাদ সংস্থা মেরকোপ্রেসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো শনিবার এক টুইট বার্তায় বাংলাদেশে দূতাবাস পুনরায় খোলার পরিকল্পনার কথা জানিয়েছেন। ক্যাফিয়েরো স্প্যানিশ ভাষায় করা তার টুইটে জানান, আর্জেন্টিনা বাংলাদেশে ১৯৭৮ সাল থেকে দূতাবাস বন্ধ রেখেছে। পুনরায় সেটি খোলার প্রকল্পটি এগিয়ে নেওয়া হবে। ক্যাফিরো তার টুইটে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের সঙ্গে নিজের একটি ছবিও সংযুক্ত করেছেন।

সংবাদ সংস্থাটি জানায়, চলমান কাতার ফিফা বিশ্বকাপে লিওনেল মেসি ও আর্জেন্টিনা দলের প্রতি বাংলাদেশের অপ্রতিরোধ্য সমর্থন বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টুইটে ক্যাফিয়েরো বলেন ‘আগস্টে আমি পারমাণবিক অস্ত্র নিষিদ্ধ করার চুক্তি নিয়ে দশম পর্যালোচনা সম্মেলনে বাংলাদেশি পররাষ্ট্রমন্ত্রী আবুল কালাম আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেছি’।

আরেকটি টুইটে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘২০২১ সালে বাংলাদেশে আর্জেন্টিনার রফতানি আয় ছিল মোট ৮৭৬ মিলিয়ন মার্কিন ডলার, যা এ যাবৎকালের সর্বোচ্চ।’

বাংলাদেশে সবসময়ই আর্জেন্টিনার বিপুল ভক্ত-সমর্থক ছিল, কিন্তু এই কাতার বিশ্বকাপের সময় দেশটির প্রতি তাদের প্রবল আবেগ প্রদর্শন বিশ্বব্যাপী নজর কেড়েছে। উচ্ছ্বসিত মেক্সিকোর বিরুদ্ধে মেসির গোলে বাংলাদেশি সমর্থকদের উল্লাস করার একটি ভিডিও ফিফার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা হয়।

বাংলাদেশ ও আর্জেন্টিনার গল্পটি দ্রুত ভাইরাল হয়ে যায় এবং ইন্টারনেটে ট্রেন্ডিং হয়। আর্জেন্টিনার মিডিয়াও তা কভার করেছে। পরে আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এক পোস্টে বলা হয়, আমাদের দলকে সমর্থন করার জন্য আপনাকে ধন্যবাদ! ওরাও আমাদের মতো ক্রেজি!

সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে গণমাধ্যম ও সাংবাদিকদের সঙ্গে যোগ দেন আর্জেন্টাইনরা। আর্জেন্টিনা ফুটবল দলের প্রতি বাংলাদেশের অন্তহীন ভালোবাসার প্রতিদান হিসেবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য একটি আর্জেন্টিনা ফ্যান গ্রুপ তৈরি করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ক্যাফিয়েরোকে উদ্ধৃত করে মার্কোপ্রেসের প্রতিবেদনে বলা হয়, ভারতে অনুষ্ঠিতব্য জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের পর প্রস্তাব চূড়ান্ত করতে তিনি আগামী বছর বাংলাদেশ সফর করবেন।

এ বছরের আগস্টে ক্যাফিয়েরো বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন। তারা দ্বিপাক্ষিক সহযোগিতা এবং বাণিজ্য বৃদ্ধির ব্যাপক সম্ভাবনা নিয়ে কাজ করতে সম্মত হন।