ঢাকাবৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

‘তৃতীয় বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে বিশ্ব’

আন্তর্জাতিক ডেস্ক :
এপ্রিল ২৫, ২০২৩ ৯:০৬ অপরাহ্ণ / ই-প্রিন্ট ই-প্রিন্ট
                                                       
                           
Link Copied!
ই-প্রিন্ট ই-প্রিন্ট                            

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র দিমিত্রি মেদভেদেভ বলেছেন, বিশ্ব সম্ভবত নতুন একটি বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। মঙ্গলবার (২৫ এপ্রিল) মস্কোতে এক সংবাদ সম্মেলনে রাশিয়ার শক্তিশালী নিরাপত্তা পরিষদের উপ-চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ এই মন্তব্য করেন। তিনি বলেছেন, বিশ্ব আজ রোগাক্রান্ত এবং সম্ভবত একটি নতুন বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে।

মেদভেদেভ বলেন, ‘এই ধরনের নতুন বিশ্বযুদ্ধ অনিবার্য নয়। তবে পারমাণবিক সংঘাতের ঝুঁকি বাড়ছে এবং তা জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট উদ্বেগের চেয়েও বেশি গুরুতর।’

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বিপজ্জনক এক দশকের মুখোমুখি হয়েছে বিশ্ব। তিনি ইউক্রেন যুদ্ধকে আক্রমণাত্মক এবং উদ্ধত পশ্চিমের সাথে নিজেদের অস্তিত্বের লড়াই হিসাবে আখ্যায়িত করেছেন। পুতিন বলেন, রাশিয়া যে কোনও ধরনের আগ্রাসনের বিরুদ্ধে নিজেকে রক্ষা করার জন্য সব ধরনের উপায়ের ব্যবহার করবে।

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানকে আগ্রাসী এবং দাম্ভিক পশ্চিমের বিরুদ্ধে অস্তিত্বের লড়াই বলে অভিহিত করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। একই সঙ্গে যেকোনও আগ্রাসী শক্তির বিরুদ্ধে নিজেকে এবং দেশের জনগণকে রক্ষায় রাশিয়া তার সম্ভাব্য সব উপায়ের ব্যবহার করবে বলেও হুঁশিয়ার করে দিয়েছেন তিনি।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে ভয়াবহ এক সংঘাত এবং ১৯৬২ সালের কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের পর মস্কো ও পশ্চিমের মধ্যে সবচেয়ে বড় সংঘর্ষের সূত্রপাত করেছে।

সূত্র: রয়টার্স।