মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০ ইং, ৫ কার্তিক ১৪২৭ বাংলা

মাউন্ট হুয়ানান বিশ্বের সবচেয়ে বিপজ্জনক স্থান
সামিয়া ইতি প্রকাশিত হয়েছে: ২০২০-০৯-৩০ ১৮:৪০:২৪ /
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় বাংলাদেশের করোনা ভ্যাকসিন

হুয়াইন শহর এবং চীনের সবচেয়ে পবিত্র পর্বতমালাগুলির মধ্যে অবস্থিত মাউন্ট হুয়ানান বিশ্বের সবচেয়ে বিপজ্জনক স্থানগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়েছে, কারন এইখান থেকে বহু টুরিস্ট পড়ে গিয়ে মারা গেছেন। অনেকটা ইচ্ছা মৃত্যুর মতন হয়েছে ব্যাপারটা, জেনে শুনে এমন জায়গায় উঠার চিন্তা ভাবনা করাই তো বিপদজ্জনক। 

হয়না এই রকম? রাস্তা দিয়ে চলতে ফিরতে হঠাৎ গাড়ির সামনে ঝাঁপিয়ে পড়ার প্রবল ইচ্ছা? আমাদের এলাকার এক বিবাহিত যুবক একবার তার বউ এর সাথে ঝগড়া করে সকালে সকলের সাথে অত্যন্ত স্বাভাবিক অবস্থায় চা পান করতে করতে ট্রেনের সাইরেনের শব্দ শুনে বউ এর কথা মনে পড়ছে এই রকম চেহারা করে চা এর কাপ টুলের উপড়ে রেখে উঠে দাঁড়ালেন। তারপর কেউ কিছু বুঝে ওঠার আগেই এক দৌড় দিয়ে ট্রেনের নীচে ঝাঁপিয়ে পড়ে টুকরা টুকরা হয়ে গেলেন।

আফসোস, সে মাউন্ট হুয়ানান পর্বতে যেতে পারতেন। তাহলে ইচ্ছা মৃত্যুর জন্য আত্মহত্যা নাম তার নামের সাথে যুক্ত থাকতো না। স্থানীয়রা বলেন অনেকে পারবেনা জেনেও পর্বতে ওঠার সাহস করেন তারপর তাদের পতনের কারণে মৃত্যু হয়। 

পর্বতটি দক্ষিণাঞ্চলের চূড়ায় ২১৬০ মিটার (৭০৮৭ ফুট) পর্যন্ত মেগাটন হুয়ানান খ্রিস্টপূর্ব ২য় শতাব্দীর পর থেকে যখন একটি দাউস্ট মন্দির প্রতিষ্ঠিত হয়েছিল তখন থেকেই এটি ধর্মীয় গুরুত্বের স্থান হয়ে উঠেছিল। তারপর তীর্থযাত্রীরা, ভিক্ষুক এবং নান পর্বত এবং পার্শ্ববর্তী এলাকা বাস করতে শুরু করেন।

পর্যটকদের জন্য পর্বতে ওঠার পাথর গুলো আরও শক্তিশালী করা হয়েছে, তবে তারা এখনও বিপজ্জনক এবং মারাত্মক। প্রতি বছর টুরিস্ট পর্বতে আহরন করতে গিয়ে মারা যান। যদিও কোনও সরকারী পরিসংখ্যান রাখা হয় না।

মেগাটন হুয়ানান চীন এর পাঁচটি মহান পর্বতমালা একটি। কিছু জায়গায়, স্থানীয়রা পাহাড়ে সিঁড়ি নিজেরাই খোদাই করেছেন। এত সুন্দর চলার পথ! এই জন্যই পর্বতটির প্রাণঘাতী পতনের জন্য এত খ্যাতি!

পর্বতের উপড়ে মানুষ তালা বেঁধে রেখে আসেন সুস্বাস্থ্যের জন্য, মনের আশা পুরনের জন্য, ভালোবাসার জন্য, মানুষের কত কি সংস্কার!! 

ইদানীং যেটা হয় মাউন্ট হুয়ানান অতিরিক্ত বিপদজ্জনক হওয়া সত্ত্বেও কিছু কিছু অতি কিউরিয়াস সেলফি এডিক্ট লোকজন সেলফি তুলে মৃত্যুর হার বাড়াচ্ছেন। এত ঝুঁকি নিয়ে সেলফি তোলার কি মানে তারাই জানে; মরে গিয়ে অথবা মরতে মরতে বেঁচে গিয়ে।

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ডিআইজি মিজানসহ চারজনের বিচার শুরু