মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০ ইং, ৫ কার্তিক ১৪২৭ বাংলা

এমসি কলেজে ধর্ষণের ঘটনায় যুক্তরাজ্যে ভার্চুয়াল প্রতিবাদ
তওহীদ ফিতরাত হোসেন প্রকাশিত হয়েছে: ২০২০-০৯-৩০ ১৮:৫৯:০৭ /
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় বাংলাদেশের করোনা ভ্যাকসিন

গত ২৫ সেপ্টেম্বর সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ মুরারিচাঁদ (এমসি) কলেজের ছাত্রাবাসে একটি ন্যাক্কারজনক ধর্ষণের ঘটনা ঘটে। 

একজন গৃহবধূকে বর্বরোচিত গণধর্ষণের বিচারের দাবীতে কলেজের সাবেক শিক্ষার্থীদের এক ভার্চুয়াল প্রতিবাদ সভা গত রোববার (২৭ শে সেপ্টেম্বর) ইংল্যান্ড সময় সকাল ১১টায় অনুষ্ঠিত হয়। 

বাংলাদেশ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, কুয়েত ও ইউরোপের অন্যান্য দেশ হতে সাবেক শিক্ষার্থীরা প্রতিবাদ সভায় যোগ দেন। 

তীব্র নিন্দা জানিয়ে বক্তারা বলেন, অপরাধী ও তাদের পৃষ্টপোষকদের আইনের আওতায় এনে কঠিন ও দৃষ্টান্তমূলক সাজা না দিলে সমাজ ও জাতি ভবিষ্যতে এর খেসারত দেবে। ১২৮ বছরের এই শিক্ষালয়ে অতীতে ঘটে যাওয়া অনেক ঘটনার বিচার সঠিক না হওয়ায় অপরাধীদের দৌরাত্ব দিনকে দিন বেড়ে চলেছে। এখন থেকে সকলে মিলিতভাবে প্রতিরোধ ও প্রতিবাদ করার অঙ্গীকারও করেন বক্তারা।
 
১৯৮৮ সালে জামাত শিবিরের হাতে জুয়েল, মুনির ও তপন হত্যার মধ্য দিয়ে সিলেটে রক্তাক্ত রাজনীতির আগমন। সেই হত্যারও বিচার হয়নি। তারপর থেকে কলেজগুলোতে চলছে বখাটে ও সন্ত্রাসীদের উৎপাত। রাজনৈতিক দল, সরকার ও জনগণসহ কলেজ কর্তৃপক্ষ কেউই এ দায় এড়াতে পারেননা। সিলেটের প্রশাসন কঠোর না হলে আগামীতে শাহজালাল (রঃ), শাহপরান (রঃ) এর পূন্যভুমিতে এসব ঘটনা বাড়বে বলে বক্তারা আশঙ্কা ব্যক্ত করেন।

বক্তারা অপরাধীদের ছাত্রত্ব স্থায়ীভাবে বাতিল করারও দাবী জানান এবং রাজনৈতিক বিবেচনা না করার জন্য সকলকে সজাগ থাকার অনুরোধ জানান। 

বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব মিজানুর রহমান মিজান, লেখক সাংবাদিক সুজাত মনসুর, শিল্পপতি সুয়েব আদমজী , মোহাম্মদ শামসুল করিম ও আবৃত্তিকার ফারহানা মনি’র উদ্যোগে আয়োজিত এই ভার্চুয়াল সভাটি পরিচালনা করেন কলামিষ্ট তওহীদ ফিতরাত হোসেন। 

বক্তব্য রাখেন সর্বজনাব আইনজীবী ও রাজনীতিবিদ শেখ আখতারুল ইসলাম, যুক্তরাজ্যের রেষ্টুরেন্ট ব্যবসায়ী বিসিএ সভাপতি জনাব এম এ মুনিম, সাবেক ছাত্রনেতা শাহীন আজমল, রাজনীতিবিদ হরমুজ আলী, জার্মানী থেকে সাকী চৌধুরী, টিপু এমদাদ হোসেন সেলিম জুবেরী, এডভোকেট মাহফুজুর রহমান, নাজমা খাতুন চামেলী, অধ্যক্ষ সুজাত আলী রফিক, মোহাম্মদ শাহজাহান, মখসুদুর রহমান, সেলিম আহমদ, জাহাঙ্গীর চৌধুরী, সৈয়দ এহসান, জামাল খান, কবি জুয়েল রাজ, মাহবুবুল আলম মাসুম, আহমদ ছাব্বির মুন, সামসুল ইসলাম বেলাল, বদররুদ্দোজা শাহিন, সঞ্জিত দাশ, ফারহানা মনি, সাংবাদিক আজিজুল আম্বিয়া, নাট্যকর্মী তারেক চৌধুরী, মাহবুব আজমল দুখু, সৈয়দ ইসলাম শাহেদ, জাহিদ দেওয়ান, তুহিন, রবিউল আলমসহ আরও অনেকে। দেশ বিদেশ হতে প্রায় একশ সাবেক শিক্ষার্থী সভায় অংশ নেন। 

পণ্যবাহী নৌযান চলাচল বন্ধ ১১ দফা দাবিতে